ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার হাসপাতালে হচ্ছে ডেঙ্গুর চিকিৎসা

প্রকাশিত: ১৭:২৬, ২৫ আগস্ট ২০২১

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার হাসপাতালে হচ্ছে ডেঙ্গুর চিকিৎসা

ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দ্রুত সেবা নিশ্চিত করতে দেশের ৬টি সরকারি হাসপাতালকে চিকিৎসার জন্য নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে গাজীপুরের টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালকে ডেঙ্গু রোগীদের জন্য ডেডিকেটেড হিসেবে ঘোষণা করা হয়েছে।
বুধবার (২৫ আগস্ট) সরেজমিনে গিয়ে দেখা যায়, এই হাসপাতালে ৩২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। এর আগে সোমবার (২৩ আগস্ট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ এক বিজ্ঞপ্তিতে এই হাসপাতালকে ডেঙ্গু রোগীদের জন্য ডেডিকেটেড হিসেবে ঘোষণা করা হয়।
জানানো হয়, ঢাকা মহানগরীর ৫টি হাসপাতাল ছাড়াও গাজীপুরের টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে দেওয়া হবে ডেঙ্গু রোগীদের চিকিৎসা। এজন্য সেখানে প্রস্তুতি নিয়ে এরইমধ্যে ৩০টি শয্যায় চিকিৎসা কার্যক্রম শুরু করেছে। আজ পর্যন্ত সেখানে ২৫০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন।
অন্য ৫টি বিশেষায়িত হাসপাতাল হলো- স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ মিটফোর্ড হাসপাতাল, রেলওয়ে জেনারেল হাসপাতাল, আমিনবাজার ২০ শয্যা হাসপাতাল, লালকুঠি হাসপাতাল ও কামরাঙ্গীরচর ৩১ শয্যা হাসপাতাল।
হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের পঞ্চম তলায় ডেঙ্গু রোগীদের জন্য ৩০ শয্যার একটি ইউনিট চালু করা হয়েছে। গাজীপুর ও আশপাশের বিভিন্ন এলাকা থেকে এই হাসপাতালে মানুষ ডেঙ্গুর চিকিৎসা নিতে আসছেন। গত এক মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আড়াইশ রোগী চিকিৎসা নিয়েছেন এখানে। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন শতাধিক। বুধবার পর্যন্ত ৩২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন।
হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) মো. পারভেজ হোসেন বলেন, বর্তমানে আমাদের হাসপাতালে ডেঙ্গু রোগীদের সেবা দিতে ৩০টি বেড রয়েছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ৩২ জন। অতিরিক্ত দুইটি শয্যা সেখানে স্থাপন করা হয়েছে।
গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম বলেন, ডেঙ্গু মশার উপদ্রব কমাতে গাজীপুর সিটি করপোরেশনে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন ওয়ার্ডে মশার ওষুধ ছিটানো ও স্প্রে করা হচ্ছে। ২০২০-২১ অর্থ বছরে মশা নিধনে বাজেট ছিলো ১ কোটি টাকা আর ২০২১-২২ অর্থবছরে বাজেট নির্ধারণ করা হয়েছে ৩ কোটি টাকা।

গাজীপুর কথা