ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাপাসিয়ায় অনলাইন জমে উঠেছে গবাদি পশুর হাট

প্রকাশিত: ১৪:৩১, ৭ জুলাই ২০২১

কাপাসিয়ায় অনলাইন জমে উঠেছে গবাদি পশুর হাট

গাজীপুরের কাপাসিয়া উপজেলায় ঈদ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের যৌথ উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যম অনলাইনে খামারিদের গবাদি পশু বিক্রি জমে উঠেছে।

তবে এবার করোনা সংক্রমণ ঠেকাতে সরাসরি গরুর হাটে যাওয়া নিরুৎসাহিত করা হচ্ছে। এরই মধ্যে জমে উঠেছে ডিজিটাল পশুর হাট। চলছে বেচাকেনা। বেসরকারি পাশাপাশি সরকারীভাবে  ডিজিটাল পশুর হাট শুরু হয়েছে। এসব হাট থেকে ক্রেতাদের পছন্দমতো কোরবানির পশু কিনতে পারবেন।
জানা যায় করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গবাদিপশুর ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের তত্ত্বাবধানে ‘অনলাইন পশুর হাট কাপাসিয়া "এবং গাজীপুর কাপাসিয়া অনলাইন গবাদি পশু কেনাবেচা হাট নামে দুইটি সামজিক যোগাযোগ ফেসবুক পেজ https://www.facebook.com/102491042109830/ ও দুইটি গ্রুপে https://www.facebook.com/groups/398866208225607/?ref=sha ব্যাপক  প্রচার  প্রচারণা চালানো হয়েছে।

অনলাইন কোরবানির পশুর হাট কাপাসিয়া ফেসবুক পেজে দেখা যায়, খামারমালিকদের পাশাপাশি একটি-দুটি করে গরু পালনকারী ব্যক্তিরাও এখানে গরুর ছবি দিয়ে বিক্রির ঘোষণা দিয়েছেন। কেউ কেউ দামও লিখে দিচ্ছেন। কেউ আবার ফোন নম্বর দিয়ে বলে রেখেছেন দাম আলোচনা সাপেক্ষে। আবার অনেক খামারমালিক ও গরু পালনকারী ব্যক্তি একাধিক গরুর ছবিও ভিডিও দিয়েছেন। গরুর ওজন দাম উল্লেখ করা আছে। পেজে গরুর পাশাপাশি মহিষ, ছাগল ও ভেড়া বিক্রির বিজ্ঞাপনও আছে। ইতিমধ্যে অনেক  ক্রেতা পেজে ঢুকে সাড়া দিয়েছেন।
কাপাসিয়া উপজেলা টোক ইউনিয়ন ভেঙ্গুদী গ্রামের সফল খামারী ইউসুফ আলী জানান ৩৫ মন ওজনের তার একটি গরু আছে । গরুটি নাম রাখা হয়েছে গাজীপুরের ডন । গাজীপুরের ডন কে অনলাইনের মাধ্যমে বিক্রির জন্য ব্যাপক প্রচার প্রচারণা চালাচ্ছে । তিনি বলেন আমার গরু ২০ লাখ টাকা একজন দাম বলেছে ।
একই এলাকার গিয়াস উদ্দিন বলেন আমার ২৮ মন ওজনের একটি গরু রয়েছে। গরুটি নাম দিয়েছে গাজীপুরের বিগ বস। গাজীপুরে বিগ বসকে বিক্রি করার জন্য ইউটিউব ফেসবুক প্রচার করছে । তিনি আরো বলেন উপজেলা প্রশাসন ও প্রাণী সম্পদ অফিসারের সাথে পরামর্শ করে এ গরু গুলি বাজার জাত করবো। আশা করছি ভালো দাম পাবো।

বারিষাব ইউনিয়ন নয়া নগর গ্রামের প্রভাষক ওসমান গনি জানান তিনি দীর্ঘদিন যাবৎ গরু লালন পালন করছে । তার খামারে দেশীয় জাতের গরু রয়েছে । প্রাণিসম্পদ অফিস এর সহযোগিতায় আধুনিক পদ্ধতিতে তিনি এ গরুগুলো উৎপাদন করেছেন। কোরবানী ঈদে গরু গুলো বিক্রি করবে বলে তিনি জানান।
উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) মোসাঃ ইসমত আরা  বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে  হাটে না গিয়ে সামাজিক যোগাযোগ  মাধ্যম অনলাইনে খামার থেকে উৎপাদিত গবাদি পশু  ক্রেতা- বিক্রেতা সুবিধার্থে অনলাইন কোরবানির পশু হাট কাপাসিয়া নামে ফেসবুক পেজ ও গ্রুপ চালু করা হয়েছে । খামারিরা তাদের উৎপাদিত গরু,  মহিষ, ছাগল ও ভেড়া সহ সকল গবাদি পশু ছবি, ওজন ,মূল্য , ঠিকানা ও ফোন নাম্বার অনলাইন ফেসবুক পেজ ও গ্রুপে মাধ্যমে শেয়ার করছে । অনেকে ইতিমধ্যে অনলাইনে খামার থেকে গবাদি পশু বিক্রি শুরু করেছে। খামারিরা যেন লক ডাউনের তাদের পশু গুলো  বিক্রি করে ন্যায্য মূল্য পায় সেজন্য এই প্লাটফর্ম চালু করা হয়েছে।এছাড়া অ্যান্টিবায়োটিক ,স্টেরয়েড ও হরমোন জাতীয় ওষুধের অপপ্রয়োগ বিষয়ক সচেতনতামূলক সভা ও লিফলেট বিতরণ করা হয়েছে।

তিনি আরো বলেন  অ্যান্টিবায়োটিক ,স্টেরয়েড ও হরমোন জাতীয় ওষুধ চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া মেডিসিনের দোকানে বিক্রি এবং খামারিরা যেন এই জাতীয় ঔষধ অপপ্রয়োগ করতে না পারে সেদিকে সার্বক্ষণিক নজরদারি রাখা হচ্ছে। এই জাতীয় ওষুধ দোকান মালিকরা বিক্রি ও খামারিরা অপপ্রয়োগ করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান ।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. রাশেদুজ্জামান মিয়া জানান, করোনাকালী সময়ে প্রান্তিক পর্যায়ে খামারিরা কুরবানী পশুটি ন্যায্য মূল্যে বিক্রি করতে পারে এ ব্যাপারে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর যৌথভাবে  কাজ করে যাচ্ছে।

কাপাসিয়া উপজেলায় ১৫৬২ টি খামার রয়েছে। এসব খামারে প্রায় ৯০০০ হাজার গবাদি পশু পালন করা হচ্ছে। দুধ উৎপাদনের পাশাপাশি আধুনিক পদ্ধতিতে মাধ্যমে এসব খামারে গবাদি পশু হৃষ্টপুষ্ট করণ করছে খামারিরা।  করোনা পরিস্থিতির কারণে  খামারিরা অনলাইনে মাধ্যমে ইতিমধ্যে কয়টি খামার থেকে প্রায় ৫০ টি গবাদি পশু   বিক্রি করছে । তিনি আরো জানান আসন্ন কোরবানির ঈদ কে সামনে রেখে বিভিন্ন মৌসুমী গবাদি পশু বিক্রেতারা অনলাইনে পশু বিক্রি করবে বলে আগ্রহ প্রকাশ করেছেন।

গাজীপুর কথা