ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালিয়াকৈরে ১২ ভিক্ষুকের মাঝে পুনর্বাসন উপকরণ বিতরণ

প্রকাশিত: ১২:২০, ২ জুলাই ২০২১

কালিয়াকৈরে ১২ ভিক্ষুকের মাঝে পুনর্বাসন উপকরণ বিতরণ

‘তওবা করছি আর ভিক্ষা করমু না। আল্লাহ যেন মাফ কইরা দেয়। এহন থাইক্যা রিকশা দিয়ে যে আয় অইবো হেই টেহা (টাকা) দিয়াই সংসার চলবো।’

বললেন গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ঢালজোড়া ইউনিয়নের মুদিপাড়া গ্রামের জৈনুদ্দিনের স্ত্রী লায়লা বেগম (৫০)। তিনি
কালিয়াকৈর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি অটোরিকশা পেয়েছেন। রিকশা পেয়ে তিনি আর ভিক্ষা না করার প্রতিজ্ঞা করেন।  

একই ইউনিয়নের চিনাইল এলাকার অর্চনা রানী (৪০) পেয়েছেন সেলাই মেশিন। তিনি বলেন, ‘আমার মেয়া (মেয়ে) সেলাই মেশিন দিয়া সিলাইয়ের কাম করবো। অন্যের কাছে হাত পাতবো না।’

‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমাজ বিনির্মাণে, সেবা ও সুযোগ প্রান্তজনে’ এই স্লোগানকে সামনে রেখে কালিয়াকৈর উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে জুনের শেষ দিনের বিকেলে উপজেলা হলরুমে ‘ভিক্ষুক পুনর্বাসন বিকল্প কর্মসংস্থান কর্মসূচির’ আওতায় ভিক্ষুক পুনর্বাসন উপকরণ হিসেবে ১২ জন ভিক্ষুকদের মাঝে ৫টি ছাগল, ২টি অটোরিকশা, একটি সেলাই মেশিন ও নগদ অর্থ প্রদান করা হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গাজীপুরের কালিয়াকৈরে সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠিভুক্ত শিক্ষার্থীদের ৪০টি বাইসাইকেল ও ১০০ জনকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।
এসময় আরো বক্তব্য রাখেন, কালিয়াকৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন সিকদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান জায়েদা নাসরিন, কালিয়াকৈর উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার সাহাব উদ্দিনসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, উপজেলার ঢালজোড় ইউনিয়নের ৪২ জন ভিক্ষুককে সহায়তা দিয়ে কাজে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ১২ জনকে বিভিন্ন সামগ্রী দেওয়া হয়েছে। লকডাউন শেষে অন্যদের দেওয়া হবে। ওই প্রকল্পের আওতায় প্রথমে ঢালজোড়া ইউনিয়নকে ভিক্ষুকমুক্ত করা হবে এবং পর্যায়ক্রমে পুরো উপজেলা ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হবে।

গাজীপুর কথা