ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে দখলকৃত ১০ শতাংশ বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ

প্রকাশিত: ০৮:৩৪, ৩ মে ২০২১

গাজীপুরে দখলকৃত ১০ শতাংশ বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ

গাজীপুর সদর উপজেলার জলপাইতলা এলাকায় প্যারাগন নামের একটি প্রতিষ্ঠানের দখলে থাকা ১০ শতাংশ বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ। এ বনভূমির বর্তমান বাজারমূল্য ৩০ লাখ টাকা বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

সোমবার (৩ মে) সকালে ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার ঘোষের উপস্থিতিতে এ জমি উদ্ধার করা হয়। এ অভিযানে নেতৃত্ব দেন ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ রানা।

তিনি বলেন, ভবানীপুর বিটের ৩নং মাহনা ভবানীপুর মৌজার সিএস ৩৭০ নম্বর গেজেটভুক্ত বনের দাগে প্যারাগন কোম্পানি ২৭০ ফুট দৈর্ঘ্য ও ১৫ ফুট প্রস্থের রাস্তা ইটের সলিং দিয়ে নির্মাণকাজ শুরু করে। পরে বন বিভাগের স্থানীয় কর্মকর্তারা বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজল তালুকদারকে জানায়। এরপর তিনি উচ্ছেদ অভিযান পরিচালনার নির্দেশ দেন।

তিনি আরও বলেন, গেজেটভুক্ত বনভূমিতে সড়ক নির্মাণের সুযোগ নেই। অভিযানে নির্মাণাধীন সড়কটি থেকে এক হাজার ৫০০ পিস ইট জব্দ করা হয়। এছাড়া প্রতিষ্ঠানটির আর একটি নির্মাণকাজ বন্ধ রাখতে আগের দিন নোটিশ দেয়া হয়েছে।

বনে নির্মাণাধীন সড়কটির প্রবেশমুখে ও শেষ প্রান্তে এফডি লেখা সম্বলিত চারটি আরসিসি পিলার স্থাপন করে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এছাড়া এ ঘটনায় আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও তিনি জানান।

গাজীপুর কথা