ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বাংলাদেশের দুই নারী

প্রকাশিত: ১৬:১৯, ৩ এপ্রিল ২০২০

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বাংলাদেশের দুই নারী

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস প্রকাশ করেছে সফল ৩০ জন এশিয়ার তরুণের নাম। আর এই তালিকায় জায়গা করে নিয়েছেন দুই বাংলাদেশি নারী। তাদের একজন হলেন ইশরাত করিম। তিনি আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। সোশ্যাল এন্ট্রাপ্রেনিউর ক্যাটাগরিতে স্থান করেছেন তিনি। আর দ্বিতীয় জন হলেন রাবা খান। মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাইজিং ক্যাটাগরিতে স্থান পেয়েছেন তিনি।

চলতি বছর এশিয়ার ৩০০ জন তরুণ উদ্যোক্তা, নেতা ও নতুন পথ উন্মোচনকারীদের প্রাথমিক তালিকা করে মার্কিন সাময়িকী ফোর্বস। ওই তালিকা থেকে সেরা ৩০ জনের নাম প্রকাশ করা হয়। তাদের মধ্যেই স্থান পেয়েছেন বাংলাদেশি এই দুই নারী।

ইশরাত করিম:
ইউনিভার্সিটি অব কলোরাডো থেকে মাস্টার্স শেষে দেশে ফিরে অলাভজনক সংস্থা আমাল ফাউন্ডেশন শুরু করেন ইশরাত করিম। বাল্যবিবাহ, পারিবারিক নির্যাতনের শিকার, তালাকপ্রাপ্ত ও বিধবা নারীদের নিয়ে কাজ করে তার সংস্থা। শাড়ি, শাল, কাঠের জিনিসপত্রসহ নানা জিনিস তৈরির প্রশিক্ষণের মাধ্যমে এসব নারীদের স্বাবলম্বী করে আমাল ফাউন্ডেশন। বর্তমানে বিভিন্ন গ্রামের ৫২ হাজারের বেশি মানুষকে নিয়ে কাজ করছে আমাল ফাউন্ডেশন।

রাবা খান :
রাবা খান ঝাকানাকা প্রজেক্টের এন্টারটেইনার। নিজের ইউটিউব চ্যানেলে বিভিন্ন কৌতুকধর্মী ভিডিওর মাধ্যমে সামাজিক নানা সমস্যা তুলে ধরেন তিনি। কখনও তাকে গাইতে বা কারো বাচন রপ্ত করতে দেখা গেছে। বিশেষ করে পুরনো টিভি বিজ্ঞাপনে তার ঠোঁট মেলানো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া সমাজের নানা ধরনের চরিত্রগুলো তিনি অনুকরণ করে উপস্থাপন করেন।

রাবা খান বেশিরভাগ সময় ফেসবুকে সক্রিয় থাকেন। তার কাজের জন্য ২০১৮ সালে ইউনিসেফের ইয়ুথ অ্যাম্বাসেডর টু অ্যাডভোকেট ফর চিলড্রেন রাইটস হিসেবে মনোনীত হয়েছিলেন।

গাজীপুর কথা

আরো পড়ুন