ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পরীক্ষামূলক বাসরুট রেশনালাইজেশন কার্যক্রম শুরু রবিবার

প্রকাশিত: ১৫:৪০, ২৫ ডিসেম্বর ২০২১

পরীক্ষামূলক বাসরুট রেশনালাইজেশন কার্যক্রম শুরু রবিবার

গণপরিবহনে শৃঙ্খলা আনতে পরীক্ষামূলকভাবে রাজধানীতে শুরু হতে যাচ্ছে বাসরুট রেশনালাইজেশন কার্যক্রম। ‘ঢাকা নগর পরিবহন’ নামে রোববার (২৬ ডিসেম্বর) থেকে ৫০টি বাস চলবে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে মতিঝিল হয়ে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত। ধাপে ধাপে আরও শতাধিক বাস যুক্ত হওয়ার কথা রয়েছে।
বাসরুট রেশনালাইজেশন কার্যক্রমের মাধ্যমে গণপরিবহনে ভোগান্তি, ইচ্ছেমতো ভাড়া আদায় ও অহেতুক প্রতিযোগিতায় জনসাধারণের প্রাণহানির মতো ঘটনা কমবে বলে আশা সংশ্লিষ্টদের।
বিআরটিসির সঙ্গে বেসরকারি ট্রান্সসিলভার মেলবন্ধনে নতুন এই রুট সফল হলে এক ধাপ এগিয়ে যাবে বাসরুট রেশনালাইজেশন। নতুন এই রুটে ২০১৯ সাল থেকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিতে নিবন্ধিত বাসই চলবে। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে শুরু হবে চলাচল। তাই সড়কের দুই পাশেই যাত্রীদের বসার স্থানের ব্যবস্থা করা হয়েছে।
একইভাবে ওয়াশপুর থেকে বসিলা ব্রিজ-মোহাম্মদপুর-শংকর হয়ে কাঁচপুর পর্যন্ত যাত্রীদের সেবা দিতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। কোনো অপরাধ করে যাতে সহজে সাধারণ মানুষের মধ্যে মিশে যেতে না পারেন, সেজন্য চালক ও সহকারীকে পরতে হবে নির্দিষ্ট পোশাক।
মোহাম্মদপুর থেকে দুই ভাগে- আসাদগেট ও ঝিগাতলা হয়ে বাসগুলো মিলবে শাহবাগে। একইভাবে দুই ভাগে- ফকিরাপুল কিংবা দৈনিক বাংলায়ও থাকবে স্টপেজ। এভাবে মতিঝিল হয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে যাত্রীসেবা দিয়ে চিটাগং রোড হয়ে কাঁচপুরে পৌঁছাবে- ঢাকা নগর পরিবহন।

গাজীপুর কথা

আরো পড়ুন