ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হাওরে এবার নির্মিত হচ্ছে উড়াল সড়ক

প্রকাশিত: ১৩:৩২, ১ সেপ্টেম্বর ২০২১

হাওরে এবার নির্মিত হচ্ছে উড়াল সড়ক

'শুকনোয় পাও, বর্ষায় নাও'- হাওরবাসীর এ দুঃখ ঘোচাতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের ইচ্ছায় গত বছর কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম- এ তিন উপজেলাকে সংযুক্ত করে নির্মাণ করা হয় প্রায় ৩০ কিলোমিটার সড়ক, যেটি অলওয়েদার সড়ক নামে খ্যাত। ৮৭৪ কোটি টাকা ব্যয়ে এ সড়কটি চালু হওয়ার পর হাওরে অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা অনেকটা পাল্টে গেছে। সড়কটি এরই মধ্যে সারাদেশের মানুষের দৃষ্টি কেড়েছে। বর্ষা মৌসুমে সেখানে দর্শনার্থীর ভিড় লেগেই থাকে।

অলওয়েদার সড়ক তিন উপজেলাকে সংযুক্ত করলেও কিশোরগঞ্জ সদর তথা সারাদেশের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপিত হয়নি। এই অপূর্ণতা ঢাকতে এবার হাওরে নির্মাণ করা হচ্ছে উড়াল সড়ক। এর জন্য নতুন প্রকল্প নিয়েছে সড়ক ও সেতু বিভাগ। প্রাথমিক কাজ অনেকটা এগিয়ে গেছে। এরই মধ্যে প্রকল্প এলাকার মাটি পরীক্ষার কাজও শেষ হয়েছে। এবার ভূমি অধিগ্রহণের পালা। প্রকল্পের ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন পরিকল্পনা বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ গতকাল মঙ্গলবার দুপুরে অংশীজনের সঙ্গে এক অবহিতকরণ সভায় বিস্তারিত তুলে ধরা হয়।

সেতু বিভাগ সূত্র জানিয়েছে, ১৪ কিলোমিটার দৈর্ঘের উড়াল সড়কটি শুরু হবে মিঠামইন সদর থেকে। এটি শেষ হবে নিকলীর ভাটিবরাটিয়ার ওপর দিয়ে এসে করিমগঞ্জের মরিচখালী এলাকার খয়রত গ্রামে। সেখান থেকে প্রশস্ত সড়কের মাধ্যমে সংযুক্ত হবে জেলা সদরের সঙ্গে। এই উড়াল সড়ক নির্মাণে নকশা এবং আনুষঙ্গিক অন্যান্য পরিকল্পনা প্রণয়নে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে কিশোরগঞ্জের মিঠামইনে নির্মাণাধীন সেনানিবাসকেও যুক্ত করা হবে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুজিবুল হক চুন্নু। বিশেষ অতিথি ছিলেন কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, সেতু বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক, সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস ও পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ।

সেতু কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) আলতাফ হোসেন শেখের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রকল্পের সার্বিক দিক তুলে ধরেন বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক খান এম আমানত। উড়াল সড়কটি নির্মাণে চার হাজার কোটি টাকার বেশি ব্যয় হবে বলে জানান সেতু বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক।

মুজিবুল হক চুন্নু বলেন, হাওরে উড়াল সড়ক হতে পারে- এটা এক সময় স্বপ্নের মতো ছিল। উড়াল সড়ক নির্মিত হলে কিশোরগঞ্জ সদর তথা সারাদেশের সঙ্গে হাওরের তিন উপজেলার স্থায়ী সড়ক যোগাযোগ তৈরি হবে।

রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের ইচ্ছায় ইটনা-মিঠামইন-অষ্টগ্রামের মধ্যে প্রায় ৩০ কিলোমিটার সড়ক নির্মিত হয়। ২০১৬ সালে এটির নির্মাণকাজের উদ্বোধনও করেন রাষ্ট্রপতি। এই সড়কের সঙ্গে কিশোরগঞ্জ ও সারাদেশের সরাসরি সংযোগ স্থাপনের আগ্রহের কথা রাষ্ট্রপতিই জানিয়েছিলেন। এর পরই সেতু বিভাগ উড়াল সড়ক নির্মাণে তৎপর হয়।

গাজীপুর কথা

আরো পড়ুন