ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২৪ ঘণ্টার পূর্বাভাসে যা জানালো আবহাওয়া অফিস

প্রকাশিত: ১৪:০৩, ২৯ জুন ২০২৩

২৪ ঘণ্টার পূর্বাভাসে যা জানালো আবহাওয়া অফিস

ফাইল ফটো

সামান্য বিরতি দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ভোররাত থেকে একটানা ঝরছে বৃষ্টি। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা একই অবস্থা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত গত ৩ ঘণ্টায় মোংলায় সর্বোচ্চ ৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া সহকারী আব্দুল আলীম জানিয়েছেন, এ সময় ঢাকায় ৬২ মিলিমিটার, কয়রায় ৩৮, তারাশে ২৮, টাঙ্গাইলে ১৫, ফরিদপুরে ৯, নেত্রকোণায় ৮, মাদারীপুরে ৭, গোপালগঞ্জে ৬ ও তেঁতুলিয়ায় ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেন, বাতাসের প্রবাহ পর্যাপ্ত না থাকায় একটি আবদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিশেষত ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের সেই কারণে টানা বৃষ্টি হচ্ছে।

তিনি আরো বলেন, আগামী ২৪ ঘণ্টা এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

পূর্বাভাস বলছে, সপ্তাহজুড়েই সারা দেশে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। তবে আগামী ৪৮ ঘণ্টা পরে বৃষ্টির প্রবণতা কমে আসতে পারে।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জানিয়েছেন, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে।

সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে। যে কারণে এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।