ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

৮২ হাজার শ্রমিক নেবে ইতালি, আবেদন চলতি মার্চেই

প্রকাশিত: ২১:১৭, ১৭ মার্চ ২০২৩

৮২ হাজার শ্রমিক নেবে ইতালি, আবেদন চলতি মার্চেই

সংগৃহিত ছবি

ইতালিতে বহুল প্রতীক্ষিত সিজনাল ও নন-সিজনাল ভিসায় ৮২ হাজার ৭০৫ জন শ্রমিক নেওয়ার গেজেট প্রকাশিত হয়েছে। আগামী ২৭ মার্চ থেকে অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু হবে। যা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এবার মৌসুমি ভিসায় ৪৪ হাজার শ্রমিক ইতালিতে প্রবেশ করার সুযোগ পাচ্ছেন। বাংলাদেশসহ ৩৩টি দেশের নাগরিকরা মৌসুমি ভিসায় আবেদন করতে পারবেন।

অন্যদিকে অ-মৌসুমী ভিসায় অর্থাৎ অন্যান্য ক্যাটাগরিতে আরও ৩৮ হাজার ৭০৫ জন শ্রমিক ইতালিতে যেতে পারবেন। এরমধ্যে অ-মৌসুমী ভিসার বাইরে কনস্ট্রাকশন, জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান, মেকানিক্স ও টেলিযোগাযোগ সেক্টরে ৩০ হাজারের বেশি কোটা সংরক্ষিত রাখা হয়েছে।

গত প্রায় ৮ বছর বাংলাদেশকে ব্ল্যাক লিস্টে রেখেছিল ইতালি সরকার। তবে গত দুই বছর ধরে আবারও ইতালিতে যাওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। 

মূলত কৃষি কাজের ভিসার মেয়াদ থাকে নয়মাস। নিয়মানুযায়ী নয়মাস কাজ করে স্ব-স্ব দেশে ফেরত যাবেন প্রতিটি শ্রমিক। কিন্তু এ নিয়ম মানেন না বাংলাদেশি শ্রমিকরা।

জানা গেছে, বাংলাদেশি শ্রমিকরা ইতালিতে কৃষি কাজের ভিসায় এসে নিয়মনীতির কোন তোয়াক্কা না করে দেশটিতে থেকে যান। আইন অনুযায়ী যেকোনো শ্রমিক নয়মাসের বেশি ইতালিতে অবস্থান করলে তিনি অবৈধ হয়ে যান। কিন্তু বাংলাদেশি শ্রমিকরা নয়মাসের ভিসায় গিয়ে দেশে ফেরত না গিয়ে দেশটিতে অবস্থান করেন। এছাড়া আইন অমান্যসহ বিভিন্ন কারণে গত কয়েক বছর বাংলাদেশের কোটা বাতিল করে রেখেছিল ইতালি সরকার।

এ বিষয়ে ইতালি বৃহত্তর কুমিল্লা সমিতি, ভেনিস সাধারণ সম্পাদক এসটি শাহাদাৎ বলেন, ইতালিতে আসার একমাত্র বৈধ প্রক্রিয়া স্পন্সর। আমরা চাই এই বৈধ পথটা যেন কোনো অসাধু চক্র অপব্যবহার না করে। গত প্রায় ৮ বছর ইতালি সরকার বাংলাদেশকে কালো তালিকা ভুক্ত করে রেখেছিল। গত দুই বছর ধরে এই কালো তালিকা থেকে আমরা মুক্তি পেয়েছি। তাই বৈধ প্রক্রিয়া যেন আমরা ধরে রাখতে পারি। চলতি মাসের ২৭ মার্চ ইতালি সরকার এই দিনটিকে ক্লিক ডে হিসেবে ঘোষণা করেছে। অর্থাৎ এই দিন আমরা বৈধ উপায়ে ইতালিতে শ্রমিক আনার জন্য আবেদন করতে পারব।

তিনি বলেন, আমরা যদি একটু পরিসংখ্যানগত দিক বিবেচনা করি তাহলে দেখব ইতালি সরকার সারা বিশ্ব থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ৮২ হাজার ৭০৫ লোক নিয়োগ দেবে। এর মধ্যে কিন্তু আবার ৪৪ হাজার রয়েছে সিজনাল অর্থাৎ আমরা যেটাকে এগ্রিকালচার ভিসা বলি; আর বাকি ৩৮ হাজার ৭০৫ জনকে আনা হবে নন সিজনাল অর্থাৎ স্থায়ী স্পন্সর হিসেবে।