ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১৪৮৯ কোটি টাকা ব্যয়ে ১৫ ক্রয়প্রস্তাব অনুমোদন

প্রকাশিত: ১৫:২৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩

১৪৮৯ কোটি টাকা ব্যয়ে ১৫ ক্রয়প্রস্তাব অনুমোদন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের কাছে সাশ্রয়ী দামে বিক্রির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের দুটি প্রস্তাবসহ ১৫ ক্রয়প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১৪৮৯ কোটি ৩৮ লাখ ৮১ হাজার ১৬৩ টাকা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কমিটির সভায় ক্রয়প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিস্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

অতিরিক্ত সচিব বলেন, সভায় ‘বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ শীর্ষক প্রকল্পের অপারেশন সাপোর্ট-এর মেয়াদ বৃদ্ধির ২য় ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৮৮ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৭৪ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে জার্মানির ভেরিডস জিএমবিএইচ।

সভায় জিওবির অর্থায়ন এবং এক্সিম ব্যাংক ভারত এর ঋণ সহায়তায় সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘বারৈয়ারহাট-হেয়াঁকো-রামগড় সড়ক প্রশস্তকরণ’ শীর্ষক প্রকল্পের পূর্ত কাজের প্যাকেজ নং: পিডব্লিউ-১-২ এর ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৮৩ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ৮৬৪ টাকা।

তিনি বলেন, ঢাকা ওয়াসার অধীনে বাস্তবায়নাধীন ঢাকা স্যানিটেশন ইম্প্রুভমেন্ট প্রজেক্ট (ডিএসআইপি) এর আওতায় ‘রিকন্সট্রাকশন, এক্সপানশন অ্যান্ড অপারেশন অব পাগলা এসটিপি (প্যাকেজ নং.ডব্লিউডিআই১)’ ভৌত কাজ সম্পাদনের জন্য ভিএ টেক ওয়াব্যাগ লিমিটেড কে নিয়োগের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৯১ কোটি ২০ লাখ ৩২ হাজার ৫৩৫ টাকা।

সভায় স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১,১০,০০,০০০ (এক কোটি দশ লাখ) লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৯৪ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৭৬.৮৮ টাকা। এর আগে কেনা হয়েছিল প্রতি লিটার ১৭৭ টাকা। মেঘনা এডিবল অয়েল রিফাইনারি এই সয়াবিন সরবরাহ করবে।

সভায় আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে আট হাজার  মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৭৩ কোটি ২৮ লাখ ৩২০ টাকা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (ঢাকা-ময়মনসিংহ বিভাগ) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের লট নং-১ এর আওতায় বেয়ার অ্যালুমিনিয়াম কন্ডাকটর ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ১২,৪২৩ কিলোমিটার বেয়ার অ্যালুমিনিয়াম কন্ডাকটর ক্রয়ে ব্যয় হবে ১১৬ কোটি ৭১ লাখ ২৭ হাজার ২৩ টাকা। বিআরবি কেবল এই বেয়ার অ্যালুমিনিয়াম কন্ডাকটর সরবরাহ করবে।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (ঢাকা-ময়মনসিংহ বিভাগ)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের লট-৩ এর আওতায় ইনস্যুলেটড অ্যালুমিনিয়াম কন্ডাক্টর ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। মোট ৭,৫০০ কিলোমিটার  ইনস্যুলেটড অ্যালুমিনিয়াম কন্ডাক্টর ক্রয়ে ব্যয় হবে ৯৭ কোটি ৩৭ লাখ ৭২ হাজার ৮২০ টাকা। বিআরবি কেবল এই ইনস্যুলেটড অ্যালুমিনিয়াম কন্ডাক্টর সরবরাহ করবে।

তিনি বলেন, ‘বিআইডব্লিউটিসি’র জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ২টি ইমপ্রুভড ইউটিলিটি টাইপ ফেরি (লট-১) নির্মাণ ও সংগ্রহের বিপরীতে ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের কাজ বেড়ে যাওয়ায় অতিরিক্ত ৫ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৫০০ টাকা ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

‘বিআইডব্লিউটিসি’র জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ২টি ইমপ্রুভড ইউটিলিটি টাইপ ফেরি (লট-২) নির্মাণ ও সংগ্রহের বিপরীতে ভেরিয়েশন প্রস্তাব। এতে ব্যয় বেড়েছে ৫ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৫০০ টাকা। কমিটি ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, ‘বিআইডব্লিউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মান (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ২টি ইমপ্রুভড ইউটিলিটি টাইপ ফেরি (লট-৩) নির্মাণ ও সংগ্রহের বিপরীতে ভেরিয়েশন প্রস্তাব। ভেরিয়েশন বাবদ ১০ কোটি ৫৮ লাখ টাকার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘বিআইডব্লিউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৪টি কোস্টাল সী ট্রাক (লট-১) নির্মাণ ও সংগ্রহের বিপরীতে ভেরিয়েশন প্রস্তাবের  অনুমোদন দিয়েছে কমিটি।  ভেরিয়েশন বাবদ ১০ কোটি ৫৮ লাখ টাকার অনুমোদন দেওয়া হয়েছে।

সভায়, ‘বিআইডব্লিউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৪টি কোস্টাল সী ট্রাক (লট-২) নির্মাণ  ও সংগ্রহের বিপরীতে ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি।  প্রকল্পে ব্যয় বেড়েছে ১০ কোটি ৫৮ লাখ টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের অন্তর্ভুক্ত  জি-৫ প্যাকেজের লট-২ এর আওতায় ৪টি ৪ হাই স্ট্যাডেল ক্যারিয়ার সংক্রান্ত ক্রয়প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে ৩৩ কোটি ৭ লাখ ৪২ হাজার ২৯৫ টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের অন্তর্ভুক্ত  জি-৫ প্যাকেজের লট-৩ এর আওতায় ৫টি ৪ স্ট্যাডেল ক্যারিয়ার সংক্রান্ত ক্রয়প্রস্তাব।  এতে ব্যয় হবে ৪১ কোটি ৬৪ লাখ ৪৭ হাজার ৬২৯ টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের অন্তর্ভুক্ত  জি-৫ প্যাকেজের লট-৪ এর আওতায় ৬টি ৪ স্ট্যাডেল ক্যারিয়ার সংক্রান্ত ক্রয়প্রস্তাব। এতে ব্যয় হবে ৫১ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার ৩০৩ টাকা।