ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সহ-সভাপতি বাংলাদেশ

প্রকাশিত: ১৯:৩০, ৩ ফেব্রুয়ারি ২০২৩

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সহ-সভাপতি বাংলাদেশ

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সহ-সভাপতি বাংলাদেশ

সর্বসম্মতিতে ২০২৩ সালের জন্য জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের (পিবিসি) সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আব্দুল মুহিত। তিনি জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত। ২০২২ সালে কমিশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

সভাপতি হিসেবে বাংলাদেশের মেয়াদ শেষ হওয়ার পর ২০২৩ সালের জন্য ক্রোয়েশিয়াকে সভাপতি নির্বাচিত করেন কমিশনের সদস্যরা। পাশাপাশি বাংলাদেশ ও জার্মানিকে সহ-সভাপতি নির্বাচিত করা হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে রাষ্ট্রদূত মুহিত আনুষ্ঠানিকভাবে ক্রোয়েশিয়ার কাছে কমিশনের সভাপতির পদ হস্তান্তর করেন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়, রাষ্ট্রদূত কমিশনে সভাপতির দায়িত্ব পালনের সময় বাংলাদেশের প্রতি সদস্য রাষ্ট্রগুলোর সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

স্বাধীনতা পরবর্তী সময় থেকে ক্রমান্বয়ে বাংলাদেশ জাতিসংঘের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে। বিশ্বের সর্বোচ্চ শান্তিরক্ষী দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। আগামীতে কমিশনের কাজে বাংলাদেশের পূর্ণ সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন আব্দুল মুহিত।