ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রশ্নফাঁস রোধে শিক্ষক-কর্মকর্তাদের জন্য বিধান জারি

প্রকাশিত: ১৭:৪৪, ৬ নভেম্বর ২০২২

প্রশ্নফাঁস রোধে শিক্ষক-কর্মকর্তাদের জন্য বিধান জারি

সংগৃহীত ছবি

বাংলা প্রথম পত্র দিয়ে সারাদেশে আজ রোববার একযোগে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি শিক্ষক ও কর্মকর্তাদের বিষয়ে বিশেষ নজর দেওয়া হয়েছে। যেন কোনোভাবেই তারা প্রশ্নফাঁসের সঙ্গে জড়িয়ে না পড়েন। চলতি বছর এসএসসি পরীক্ষায় কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলায় কেন্দ্র সচিবের মাধ্যমে প্রশ্ন ফাঁসের ঘটনায় জড়িত থাকায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

গতকাল শনিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, সময়সূচি অনুযায়ী বিষয়, কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কেন্দ্রে প্রত্যবেক্ষকরা প্রশ্নপত্র বিতরণ করবেন। প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে পরীক্ষার ২৫ মিনিট পূর্বে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ হল কক্ষে মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কোনো প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান বা শিক্ষক কোনোভাবে পরীক্ষায় বেআইনি কাজ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে। প্রশ্নফাঁস রোধে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা রয়েছে।
এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেবে মোট ১২ লাখ ৩ হাজার ৪৭ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। গতবছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন।