ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জেলা পরিষদের চেয়ারম্যানপ্রার্থীরা ব্যয় করতে পারবেন ৫ লাখ টাকা

প্রকাশিত: ০০:২৮, ৫ অক্টোবর ২০২২

জেলা পরিষদের চেয়ারম্যানপ্রার্থীরা ব্যয় করতে পারবেন ৫ লাখ টাকা

জেলা পরিষদ নির্বাচন

আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানপ্রার্থীরা সর্বোচ্চ ৫ লাখ ও সংরক্ষিত আসনের নারী সদস্য ও সাধারণ সদস্য প্রার্থীরা এক লাখ টাকা নির্বাচনী ব্যয় করতে পারবেন। এছাড়া চেয়ারম্যান প্রার্থী ব্যক্তিগত খরচ বাবদ সর্বোচ্চ ৫০ হাজার এবং সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের সদস্যরা ১০ হাজার টাকা খরচ করতে পারবেন।

মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানান। 

তিনি জানান, সব প্রার্থীর ব্যয়সীমা সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়েছি। নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থীদের আয়কর সনদসহ রিটার্ন জমা দেওয়ার প্রমাণ জমা দিতে হবে। তবে সিটি করপোরেশন ও পৌরসভা এলাকার সংরক্ষিত আসনের নারী সদস্য ও সাধারণ সদস্য প্রার্থীদের ১২ ডিজিটের আয়কর সনদ ও রিটার্ন জমার প্রমাণ দিতে হবে। এ দুই পদে সিটি করপোরেশন ও পৌরসভা এলাকার বাইরের প্রার্থীদের আয়কর সনদ দেওয়ার প্রয়োজন পড়বে না।

তিনি বলেন, প্রার্থীদের নির্বাচনী ব্যয় তার এজেন্ট ছাড়া অন্য কোনো ব্যক্তি খরচ করতে পারবেন না। যা কোনো তফসিলি ব্যাংকের নতুন একটি অ্যাকাউন্ট থেকে পরিচালিত হতে হবে। এছাড়া, অপর একটি নির্দেশনায় আমরা জানিয়েছি, জেলা পরিষদ নির্বাচনের ভোটকক্ষে কোনো ভোটার মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না। নির্বাচনী কেন্দ্রে পোলিং এজেন্ট ও নির্বাচনী এজেন্টও মোবাইল ব্যবহার করতে পারবে না। নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের ৩০ দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়ের তথ্য দাখিল করতে প্রার্থী বাধ্যবাধকতার নির্দেশনা দেওয়া হয়েছে। এর বাইরেও ভোটারদের মাঝে প্রচারের ব্যবস্থা করার জন্যও রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি আমরা। 

উল্লেখ্য, আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।