ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পূর্বাচলে নতুন ডিপ্লোমেটিক জোন হবে

প্রকাশিত: ০০:০০, ২৮ জুন ২০২২

পূর্বাচলে নতুন ডিপ্লোমেটিক জোন হবে

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেছেন, সরকার রাজউকের মাধ্যমে পূর্বাচলে নতুন ডিপ্লোমেটিক জোন হিসাবে চিহ্নিত করার ব্যবস্থা নিয়েছে। কারণ অদূর ভবিষ্যতে অনেক দেশেরই বাংলাদেশে নতুন মিশন খোলার ব্যাপারে আগ্রহ রয়েছে।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। মো. মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে বাংলাদেশে যেসব দেশ ভাড়ায় অফিস পরিচালনা করছে তারাও নতুন জমির দাবি তুলতে পারে। এ কারণেই নতুন ডিপ্লোমেটিক জোন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমান গুলশান ও বারিধারা এলাকায় কূটনৈতিক মিশনের জন্য বরাদ্দ দেওয়ার মতো জায়গা খালি নেই। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) শহর সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে পূর্বাচল ডিপ্লোমেটিক জোন গঠনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পূর্বাচলের ২৭নং সেক্টরে জোনটি করার জন্য প্লট নির্ধারিত রয়েছে। বিদেশি মিশনগুলো সম্মত হলে প্রক্রিয়াটি দ্রুত শুরু করা যাবে।

তিনি বলেন, দূতাবাস ভবনের জন্য ভূমি বিনিময় এখন একটি যৌক্তিক রাষ্ট্রাচারে পরিণত হয়েছে। এক্ষেত্রে আমরা বেশ কয়েকটি দেশের সঙ্গে ভূমি বিনিময় কার্যক্রম সম্পন্ন করেছি। কিছু কার্যক্রম চলমান রয়েছে। তারই ধারাবাহিকতায় ভিয়েনা কনভেনশন-১৯৬১ অনুযায়ী বিদেশি মিশনগুলোকে তাদের নিজস্ব ভবন তৈরির ক্ষেত্রে নতুন করে জমি বরাদ্দ দেওয়া প্রয়োজন।