বৃহস্পতিবার  ১১ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯,  ১৩ মুহররম ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পদ্মা সেতুর আনন্দ ছড়িয়েছে সারা দেশে

প্রকাশিত: ১৫:০৬, ২৫ জুন ২০২২

পদ্মা সেতুর আনন্দ ছড়িয়েছে সারা দেশে

পদ্মা সেতুর আনন্দ সারা দেশে

দেশে উন্মোচিত হলো অবাধ সমৃদ্ধির দ্বার। স্বপ্নের এ পদ্মা সেতু কেবল রাজধানী ঢাকা ও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত সরাসরি সড়ক ও রেল যোগাযোগ স্থাপন করেনি; বরং এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ব্যাপক সংযোগ ও বাণিজ্যের দ্বার খুলে দিল। এছাড়া এ সেতু সাধারণভাবে সারা দেশের পাশাপাশি, বিশেষ করে দক্ষিণাঞ্চলের ২১ জেলার সমৃদ্ধি আনার ক্ষেত্রে পরিবহনে সময় ও অন্যান্য ব্যয় কমানোর মাধ্যমে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক প্রভাব রাখবে।

শনিবার (২৫ জুন) সকাল ১০টা ৫০ মিনিটে মাওয়ায় সেতুর উদ্বোধনী ভাষণ দিতে মঞ্চে আসেন প্রধানমন্ত্রী। ভাষণ শেষে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধন খাম, সিলমোহর ও ১০০ টাকার স্মারক নোট উদ্বোধন করেন তিনি। এরপর গাড়িবহর নিয়ে ১১টা ৪৭ মিনিটে টোল প্লাজায় টোল দেন তিনি। ১১টা ৫০ মিনিটে মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর ১১টা ৫৮ মিনিটে সেতুর ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৬ জুন) ভোর ৬টা থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত হবে পদ্মা সেতু।

সারা দেশে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে নেয়া হয়েছে ব্যাপক আয়োজন। শনিবার (২৫ জুন) দেশের বিভিন্ন স্থানে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন করা হয়েছে। সময় সংবাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

ঝিনাইদহ
পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ঝিনাইদহে আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানের। জেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে শহরের প্রেরণা একাত্তর চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। এতে সরকারি বিভিন্ন দফতরসহ সামাজিক সংগঠনগুলো অংশ নেয়। পরে শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি মুক্তমঞ্চে আলোচনা অনুষ্ঠিত হয়।

গাজীপুর
গাজীপুরেও পদ্মা সেতু উদ্বোধন ঘিরে অনুষ্ঠিত হয়েছে বিশাল আনন্দ শোভাযাত্রা। জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালিতে অংশ নেয় বিভিন্ন স্কুল-কলেজের শত শত শিক্ষার্থী। এ সময় বর্ণাঢ্য র‍্যালি শেষে শহরের ঐতিহ্যবাহী রাজবাড়ী মাঠে পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান উপভোগ করে জেলার সর্বস্তরের জনগণ।

ঝালকাঠি
স্বপ্নের পদ্মা সেতুর শুভ উদ্বোধন উপলক্ষ্যে ঝালকাঠিতে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে। সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে এসে শেষ হয়। এ সময় জেলা প্রশাসক মো. জোহর আলীর নেতৃত্বে সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের প্রায় এক হাজার মানুষ শোভাযাত্রায় অংশ নেয়।

মৌলভীবাজার
নানা আয়োজনের মাধ্যমে মৌলভীবাজারে স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান পালন করা হয়েছে। এ সময় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়। এটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। এ অনুষ্ঠানে অংশ নেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাউর রহমানসহ অনেকে।
 
সিরাজগঞ্জ
'আমার টাকায় আমার সেতু’ স্লোগান সামনে রেখে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে সিরাজগঞ্জে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে। এতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, পুলিশ সুপার হাসিবুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি হোসেন আলী হাসানসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

মোংলা
পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে মোংলা উপজেলা প্রশাসনের আয়োজনে আনন্দ মিছিল ও র‌্যালি বের করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় উপজেলা চত্বরের সামনে থেকে র‌্যালিটি বের হয়।

এদিকে সড়কপথে বাস, মোটরসাইকেল, মাইক্রোবাসে এবং নৌপথে মোংলাসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে ২০টির মতো লঞ্চ তিন শতাধিক জালি বোর্ট ও ইঞ্জিনচালিত শতাধিক ট্রলারে ভোর থেকেই কাঁঠালবাড়ি জনসভাস্থলে গিয়ে যোগ দেন মোংলার কয়েক হাজার মানুষ।
 
মেহেরপুর
গর্বের পদ্মা সেতু উদ্বোধনে ভার্চুয়ালি অংশ নিল মেহেরপুরবাসীও। পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষ্যে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় শহীদ সামসুজ্জোহা পার্কে গিয়ে শেষ হয়। শহীদ শামসুজ্জোহা পার্কে বড় পর্দায় ভার্চুয়ালি পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান সরাসরি দেখানো হয়।

যশোর
স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের সাক্ষী হলেন যশোরের সর্বস্তরের মানুষ। জেলা প্রশাসনের উদ্যোগে টাউন হল ময়দানে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান দেখার আয়োজন করায় নানা বয়সের নারী-পুরুষ অংশ নেন।