ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ব্রুনাই‌য়ে ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্র প্রদর্শিত

প্রকাশিত: ১২:১৮, ৮ জুলাই ২০২৪

ব্রুনাই‌য়ে ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্র প্রদর্শিত

ফাইল ছবি

বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়েছে।

সোমবার (৮ জুলাই) ব্রুনাই‌য়ের বাংলাদেশ হাইক‌মিশন এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানায়।

হাইক‌মিশন জানায়, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমাটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনৈতিক সংগ্রাম চিত্রিত হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্র নির্মাণের ইতিহাসে এটি প্রথম বায়োপিক যা ১৩ অক্টোবর ২০২৩ তারিখে মুক্তি পায়। 

টুঙ্গিপাড়ায় জন্ম ও বেড়ে ওঠা শৈশবের দূরন্ত, দূরদর্শী ও প্রবল বুদ্ধিমান এক কিশোর কীভাবে রাজনৈতিক প্রজ্ঞা ও অসীম সাহসের পরিচয় দিয়ে একজন পরিপূর্ণ মানুষে রূপান্তরিত হয়েছিলেন এবং বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন দেশ জন্ম নিয়েছিল, সেই ইতিহাস অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিচালক শ্যাম বেনেগাল তুলে ধরেছেন। 

ইউনিভার্সিটি টেকনোলজি ব্রুনাইয়ের অডিটোরিয়ামে প্রদর্শিত চলচ্চিত্রটি দেখতে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশ কমিউনিটির সদস্যরা এবং বিভিন্ন দেশের কূটনীতিকরা। 

চীন ও তুর্কির রাষ্ট্রদূত সিনেমাটির ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

সৌদি আরব, ইরান, কম্বোডিয়া, তিমুর লেস্তে, ইন্দোনেশিয়া ও চীনের উপ-মিশন প্রধান চলচ্চিত্রটি দেখেন এবং একজন মহান রাষ্ট্রনায়কের জীবনী সম্পর্কে সম্যক ধারণা লাভ করেন। এরকম উদ্যোগের জন্য তারা সবাই বাংলাদেশ হাইকমিশনকে ধন্যবাদ জানান।