ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশ বিমানবাহিনীর ৫২ বছর

প্রকাশিত: ২৩:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশ বিমানবাহিনীর ৫২ বছর

সংগৃহিত ছবি

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে প্রতিষ্ঠার ৫২ বছর পূর্তি উদযাপন করেছে বাংলাদেশ বিমানবাহিনী। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দিনটি উদযাপন করা হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য।

আইএসপিআর জানায়, মহান মুক্তিযুদ্ধ চলাকালে জন্ম নেওয়া বাংলাদেশ বিমানবাহিনী দিনটিকে ‘বিমান বাহিনী দিবস’ হিসেবে পালন করে থাকে। ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে দেশের আপামর জনতা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে বিমানবাহিনী আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এবং কিলো ফ্লাইটের অকুতোভয় বৈমানিক ও বিমানসেনা মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে বিজয় তরান্বিত করে।

আইএসপিআর আরও জানায়, ভারত সরকার প্রদত্ত একটি অ্যালুয়েট হেলিকপ্টার, একটি ড্যাকোটা বিমান, একটি অটার বিমান এবং বাঙালি বৈমানিক, কারিগরি পেশার বিমানসেনা এবং বেসামরিক বৈমানিকসহ ৫৭ জন সদস্য নিয়ে ভারতের নাগাল্যান্ডের ডিমাপুরে ‘কিলো ফ্লাইট’ নামে বাংলাদেশ বিমানবাহিনীর যাত্রা শুরু হয়।

এদিকে দুপুরে ৫২ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বিমানবাহিনী ঢাকার আকাশে বিভিন্ন ধরনের বিমানের সমন্বয়ে একটি মনোমুগ্ধকর ফ্লাইপাস্টের আয়োজন করে। এছাড়া বিমানবাহিনীর সব ঘাঁটি, ইউনিট ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত ব্যানএয়ার কন্টিনজেন্টসমূহে ডকুমেন্টারি শো প্রদর্শন, দেশ ও বিমানবাহিনীর সার্বিক কল্যাণে দোয়া-মোনাজাত এবং প্রীতিভোজের আয়োজন করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান। এসময় বিমানবাহিনীর উন্নয়নে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর অবদান, বিমানবাহিনীর বর্তমান উন্নয়ন এবং বাফওয়ার উন্নয়নমূলক কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হবে।