ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

১২ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার

প্রকাশিত: ২৩:০০, ৩১ আগস্ট ২০২৩

১২ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার

ফাইল ছবি

দেশের শিল্প খাতের উদ্যোক্তারদের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে ১২ শিল্পপ্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২২ দেবে সরকার। তবে অনুষ্ঠানের দিনক্ষণ এখনো নির্ধারিত হয়নি। এই অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় চাওয়া হয়েছে।

ছয়টি ক্যাটাগরিতে ১২ প্রতিষ্ঠানকে পুরষ্কারের নির্বাচিত করে গত ৬ আগস্ট প্রজ্ঞাপন জারি করে শিল্প মন্ত্রণালয়ের বিসিক শাখা।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে শিল্প উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে শিল্প খাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার নীতিমালা-২০২২ অনুযায়ী বাংলাদেশ সরকার ছয়টি ক্যাটাগরিতে ১২টি শিল্প প্রতিষ্ঠানকে নির্বাচিত করেছে।

সেগুলো হলো বৃহৎ শিল্প ক্যাটাগরিতে, রানার অটোমোবাইলস লিমিটেড, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড ও বিএসআরএম স্টিলস লিমিটেড। মাঝারি শিল্পে, নিতা কম্পানি লিমিটেড ও নোমান টেরি টাওয়েল মিলস লিমিটেড। ক্ষুদ্র শিল্পে হজরত আমানত শাহ স্পিনিং মিলস লিমিটেড, বসুমতী ডিস্ট্রিবিউশন লিমিটেড ও টেকনো মিডিয়া লিমিটেড।

মাইক্রো শিল্পে গ্রিন জেনেসিস ইঞ্জিনিয়ারিং লিমিটেড। কুটির শিল্পে সামসুন্নাহার টেক্সটাইল মিলস। হাইটেক শিল্পে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও সুপারস্টার ইলেকট্রিক্যাল এক্সেসরিজ লিমিটেড।