ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

জীবনে সুখী হতে চান? তাহলে এই ‘চার’টি বিষয়ে কখনোই মুখ খুলবেন না

প্রকাশিত: ০৭:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২১

জীবনে সুখী হতে চান? তাহলে এই ‘চার’টি বিষয়ে কখনোই মুখ খুলবেন না

সকলেই চায় জীবনে সুখী হতে। দুঃখ দুর্দশা থেকে বাঁচতে মানুষ সুখের ঠিকানা খোঁজে। কখনও কখনও সে তার লক্ষ্যে সফল হয় আবার কখনও কখনও হয় না। কেউ ভাবে হয়তো অনেক রোজগার করলে জীবনে সুখ আসবে৷ তা হয়তো সত্যি। কিন্তু সেই সুখ ক্ষণস্থায়ী। তাই জীবনে মাত্র চারটি উপদেশ মেনে চললে সুখের চাবিকাঠি আপনার হাতে। জীবনে সুখী হতে চাইলে যে চারটি বিষয় কখনই মুখ খুলবেন না-

১) অর্থক্ষতি: কখনও যদি টাকাপয়সা চুরি যায় কিংবা ব্যবসায় মন্দা দেখা দেয় তবে অর্থের টান পড়ে। তবে সেই বিষয়ে জনসমক্ষে না বলাই ভালো। নিজেদের মধ্যে সেই বিষয়টি রাখা ভালো। কারণ বাইরের কেউ দুর্দশার কথা শুনলেও কোনো সাহায্য করতে এগিয়ে আসবে না। তাই নিজেকে অন্যের কাছে করুণার পাত্র করে তুলবেন না।
 
২) ব্যক্তিগত সমস্যা: একান্ত ব্যক্তিগত সমস্যা থাকলে তা আরও পাঁচজনের কানে না পৌঁছানোই ভালো। তাহলে জনসমক্ষে উপহাসের পাত্র হতে হবে।

৩) স্ত্রীর চরিত্র: নিজের স্ত্রীঃ এর চরিত্র নিয়ে আর বাকি পাঁচজনের সঙ্গে আলোচনা না করাই শ্রেয়। বুদ্ধিমান ব্যক্তি কখনই এটি করবে না।

৪) নিম্নপদবাচ্য কোনও ব্যক্তির কাছে অপমানঃ অধস্তন কোনও ব্যক্তির কাছে অপমানিত হলে তাতে সম্মান কমতে পারে। আর সেই অপমানের কথা ছড়িয়ে পড়লে তাতে আরও অপমান বাড়ে। তাই অধস্তন ব্যক্তির দ্বারা অপমানিত হলে তা আরও পাঁচজনকে না জানিয়ে প্রতিশোধের জন্য অপেক্ষা করাই শ্রেয়।

গাজীপুর কথা

আরো পড়ুন