ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গরমে স্বস্তি পেতে ঘন ঘন কোমল পানীয় খাচ্ছেন?

প্রকাশিত: ২২:৪৭, ৩ জুন ২০২৩

গরমে স্বস্তি পেতে ঘন ঘন কোমল পানীয় খাচ্ছেন?

প্রতীকী ছবি

তীব্র তাপদাহ চলছে। অতিরিক্ত ঘামের কারণে এই সময় শরীর থেকে বেশি পরিমাণে পানি বেরিয়ে যায়, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দেয় । এ কারণে গরমে বেশি করে পানি পানের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু  এই গরমে শুধু পানি খেয়েও স্বস্তি মিলছে না। তাই অনেকেই পানির পাশাপাশি বিভিন্ন পানীয়ের প্রতি ঝুঁকছেন।

কিন্তু অনেকেই হয়তো জানেন না  তীব্র গরমে পানির চাহিদা মেটাতে যেসব পানীয় গ্রহণ করছেন তা শরীরের জন্য কতটা ক্ষতিকর। এমন কিছু পানীয় আছে যেগুলি বেশি খেলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে। এ কারণে পানিশূন্যতা থেকে বাঁচতে কিছু পানীয় এড়ানো উচিত। যেমন-

কফি :  সকালে কফির কাপে চুমুক না দিলে অনেকের ঘুমের রেশ যেন কাটতেই চায় না। আবার, সারা দিনে কাজের ফাঁকে ক্লান্তি দূর করতেও কফি টনিক হিসেবে কাজ করে। অনেক সময় কফিপ্রেমীরা দিনে কয়েক কাপ পর্যন্ত কফি খান।  এটা ঠিক নয়। কারণ অতিরিক্ত কফি পান শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। মাত্রাতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস শরীরে গ্যাস তৈরি হওয়া থেকে শুরু করে পানিশূন্যতা বা ডিহাইড্রেশনের মতো সমস্যা ডেকে আনতে পারে। চিকিৎসকরা বলছেন, কফিতে থাকা ক্যাফেইন ডাই-ইউরেটিক বা মূত্রবর্ধক। অতিরিক্ত কফি পানের ফলে বার বার প্রস্রাব পায় এবং শরীর থেকে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ বের করে দেয়। অতিরিক্ত কফি পান সোডিয়ামের শোষণ কমিয়ে দেয়। ফলে ডিহাইড্রেশন দেখা দিতে পারে।

অ্যালকোহল: যে কোনও ধরনের অ্যালকোহল শরীরে ডিহাইড্রেশন তৈরি করে। অতিরিক্ত অ্যালকোহল পানে ডিহাইড্রেশনের আশঙ্কা বেড়ে যায় কয়েক গুণ। অ্যালকোহল মূত্রবর্ধক হিসেবে পরিচিত। ফলে ঘন ঘন প্রস্রাব পায়, পাশাপাশি এটি শরীরের পানি ধরে রাখার ক্ষমতাও নষ্ট করে। যার ফলে ডিহাইড্রেশন দেখা দেয়

কোমল পানীয়, সোডা, প্যাকেটজাত ফলের রস এবং এনার্জি ড্রিঙ্ক: এসব পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকে। এর ফলে শরীর থেকে আরও বেশি পানি বেরিয়ে যায়, যার ফলে পানিশূন্যতা দেখা দিতে পারে।

চা: চা হল মূত্রবর্ধক। শরীরকে ডিহাইড্রেট করে দেয় চা। অতিরিক্ত চা পানে শরীর থেকে তরল বেরিয়ে যেতে পারে। এ কারণে ডিহাইড্রেশন থেকে বাঁচতে হলে বেশি চা খেলে  প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

সূত্র: বোল্ড স্কাই