ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

চার্জার ফ্যান ভালো রাখতে যত্ন নেবেন যেভাবে

প্রকাশিত: ২২:৪১, ৩ জুন ২০২৩

চার্জার ফ্যান ভালো রাখতে যত্ন নেবেন যেভাবে

প্রতীকী ছবি

বর্তমানে চার্জার ফ্যানের কদর বেড়েছে। আকারে ছোট-বড় বিভিন্ন ধরনের রিচার্জেবল ফ্যান পাওয়া যায় বাজারে। বিদ্যুৎ ছাড়াও এই ফ্যানগুলো ব্যবহার করা যায় কয়েক ঘণ্টা পর্যন্ত। এছাড়া ছোট আকারের রিচার্জেবল ফ্যান আবার যেখানে সেখানে সঙ্গেও নেওয়া যায়। এসব সুবিধার কারণেই এই ফ্যানের চাহিদা বেশি।

তবে অনেকেরই অভিযোগ থাকে, রিচার্জেবল ফ্যান বেশিদিন টেকে না। আসলে অন্য ইলেকট্রনিক ডিভাইসের মতো, রিচার্জেবল ফ্যান দীর্ঘদিন ভালো রাখতে ও এর দীর্ঘায়ু নিশ্চিত করতে সঠিক পরিচর্যা জরুরি। চলুন জেনে নেওয়া যাক চার্জিং ফ্যানের সঠিক যত্ন নেওয়ার কিছু টিপস-

ব্যাটারি সঠিকভাবে চার্জ করুন

রিচার্জেবল ফ্যান ভালো রাখার প্রথম ধাপ হলো এর ব্যাটারি সঠিকভাবে চার্জ করা। ফ্যানের সঙ্গে দেওয়া চার্জারটিই সব সময় ব্যবহার করুন ও চার্জ দেওয়ার সময় প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন।

ব্যাটারিতে অতিরিক্ত বা কম চার্জ করবেন না। এতে ব্যাটারির কর্মক্ষমতা কমে যায় ও এর আয়ুও কমে যেতে পারে। এছাড়া সরাসরি সূর্যালোকে বা গরম তাপমাত্রায় ফ্যান চার্জ করা থেকে বিরত থাকুন। এতে ব্যাটারির ক্ষতি হতে পারে।

ফ্যান পরিষ্কার রাখুন

ফ্যানের ব্লেডে ময়লা ও ধুলো জমে এর কার্যক্ষমতা কমে যেতে পারে ও দ্রুত নষ্ট হতে পারে। এজন্য নিয়মিত ভেজা কাপড় বা ব্রাশ দিয়ে ফ্যানের ব্লেড পরিষ্কার করুন।

তবে কোনো ধরনের রাসায়নিক বা শক্ত কিছু দিয়ে ঘষাঘষি করবেন না ফ্যানের ব্লেড। এতে স্ক্র্যাচ পড়তে পারে ব্লেডে ও পরবর্তী সময়ে ফ্যান নষ্টও হতে পারে।

ফ্যানটি সঠিকভাবে সংরক্ষণ করুন

যখন ফ্যানটি ব্যবহার করবেন না তখন নিশ্চিত করুন সেটি যেন সরাসরি সূর্যালোকে না থাকে। এমন স্থানে ফ্যান রাখুন যে স্থান শীতল ও শুষ্ক।

এতে ব্যাটারি ও অন্যান্য উপাদানের ক্ষতির আশঙ্কা কমবে। তবে উচ্চ আর্দ্রতা বা চরম তাপমাত্রার স্থানে ফ্যান রাখবেন না ভুলেও। এতে ব্যাটারি নষ্ট হতে পারে।

অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলুন

রিচার্জেবল ফ্যান অতিরিক্ত ব্যবহার না করাই ভালো। ফলে এটি অতিরিক্ত গরম হতে পারে ও এর কর্মক্ষমতা কমতে শুরু করে। এমনকি ব্যাটারির সম্ভাব্য ক্ষতি হতে পারে। ফ্যানটি পরিমিতভাবে ব্যবহার করুন ও একটানা দীর্ঘক্ষণ চালু রাখা এড়িয়ে চলুন।

প্রয়োজনে ব্যাটারি প্রতিস্থাপন করুন

সময়ের সঙ্গে সঙ্গে আপনার রিচার্জেবল ফ্যানের ব্যাটারি চার্জ ধরে রাখার ক্ষমতা হারাবে। যখন এমনটি ঘটে, তখন সর্বোত্তম কার্যক্ষমতা বজায় রাখতে নতুন ব্যাটারি প্রতিস্থাপন জরুরি।

ব্যাটারি প্রতিস্থাপনের বিষয়ে নির্দেশনার জন্য প্রস্তুতকারকের নির্দেশাবলি বা পেশাদার প্রযুক্তিবিদদের পরামর্শ নিন।

এই টিপসগুলো অনুসরণ করে, রিচার্জেবল ফ্যানের সর্বোত্তম কর্মক্ষমতা ও দীর্ঘায়ু নিশ্চিত করতে পারেন খুব সহজেই। সঠিক যত্ন ও রক্ষণাবেক্ষণে সব ধরনের ইলেকট্রনিক ডিভাইসই দীর্ঘদিন ভালো রাখা যায়।

সূত্র: ইউনাইটেড স্টার.কম