ঢাকা,  মঙ্গলবার  ১৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কামরাঙা সবার জন্য নিরাপদ নয়

প্রকাশিত: ১৫:৫৭, ৩০ মে ২০২৩

কামরাঙা সবার জন্য নিরাপদ নয়

কামরাঙা

ফল হিসেবে কামরাঙা খাওয়া হয়, সে তো নতুন নয়। ভিটামিন এ ও সির সবচেয়ে ভালো উৎসগুলোর একটি হলো কামরাঙা। ফলটি পাকার পরই খেতে সবচেয়ে ভালো। তবে বেশি পেকে গেলে স্বাদ নষ্ট হয়ে যায়। হালকা লবণ-মরিচ দিয়ে মাখা এই ফল খেতে অনেকেই ভালোবাসেন।

কিন্তু অনেকেরই এই ফল খাওয়া উচিত নয়! ইদানীং জানা যায়, সেটি হলো কামরাঙা কিডনির জন্য ক্ষতিকর। কামরাঙাতে প্রচুর অক্সালিক অ্যাসিড থাকে, যা ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টাল হিসেবে কিডনির টিউবিউলে জমা হয়। এভাবে ক্রিস্টাল জমে কিডনির ক্ষতি করে।

তাহলে এত দিন ধরে যে সবাই কামরাঙা খেল, তখন কেন কিছু হলো না? সবার হবে না। যাদের আগে থেকেই কিডনি ড্যামেজ আছে, যা হয়ত ধরা পড়েনি, এমন রোগীদের মূলত কামরাঙা খেলে রেনাল ড্যামেজ  হয়ে থাকে।

বিশেষজ্ঞদের মতে, যাদের কিডনি সুস্থ, কামরাঙা খেলে তাদের কোনও সমস্যা হয় না। দিনে একটা কি দুটো কামরাঙা খেতেই পারেন। তবে অতিরিক্ত পরিমাণে খেলে বা অনেক দিন ধরে খেলে তা ক্ষতির কারণ হতে পারে।

অতিরিক্ত কামরাঙা খেলে কিডনিতে ক্ষতিকর প্রভাব পড়ে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এর পাশাপাশি স্নায়ুতন্ত্রের উপরেও ক্ষতিকর প্রভাবের আশঙ্কাও রয়েছে। এর জন্য দায়ী কামরাঙায় থাকা একটি বিশেষ উপাদান।

কামরাঙায় থাকা অক্সালেট ও নিউরোটক্সিন কিডনি নষ্টের প্রধান কারণ। কামরাঙার ১০০ মিলিলিটার রসে ০.৫০ গ্রাম অক্সালিক অ্যাসিড থাকে। ফলে অতিরিক্ত কামরাঙা খেলে অক্সালিক অ্যাসিড জমে গিয়ে অক্সালেট পাথর হয়ে যায়।‌ তখন কিডনি বিকল হয়ে যেতে পারে।