ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গরমে ত্বকের যত্নে সানস্ক্রিন

প্রকাশিত: ২০:৩৩, ২৮ মার্চ ২০২৩

গরমে ত্বকের যত্নে সানস্ক্রিন

প্রতীকী ছবি

প্রকৃতিতে বাড়ছে তাপমাত্রা। গরমে বাড়ির বাইরে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়। শুধু বাড়ির বাইরে নয়, গরমকালে বাড়ির ভিতরে যারা অনেকক্ষণ রান্নাঘরে থাকেন তাদেরও অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

তবে সানস্ক্রিন কেনার এবং ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। একটু সতর্ক থাকলে নিজের জন্য উপযুক্ত সানস্ক্রিন কিনতে এবং ব্যবহার করতে পারবেন। এবার দেখে নেওয়া যাক এক্ষেত্রে কী কী টিপস মেনে চলা প্রয়োজন।

শুধু প্রাপ্তবয়স্করা সানস্ক্রিন ব্যবহার করলেই চলবে না। শিশুদেরও সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। তা না হলে শিশুদের ত্বকও ক্ষতিগ্রস্ত হবে। এক্ষেত্রে একটু বেশি সতর্ক থাকা প্রয়োজন। বাচ্চার ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন কিনতে হবে। বাচ্চার ত্বক যদি সংবেদনশীল হয় তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।
সানস্ক্রিন লাগানোর সময় সামান্য পানি মিশিয়ে মাখলে ত্বক খুব চটচটে হবে না। অর্থাৎ মুখে কালচে বা চিটচিটে ভাব দেখা যাবে না। আপনি যদি অতিরিক্ত ঘামেন, তাহলে ওয়াটার বেসড সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। এক্ষেত্রে ঘাম হলেও সানস্ক্রিন মাখলে কোনও অসুবিধা হবে না।

আজকাল ওয়াটারবেসড অনেক সানস্ক্রিন পাওয়া যায়। সেক্ষেত্রে এই জাতীয় সানস্ক্রিনও ব্যবহার করতে পারেন। একটু পরিচিত ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করা ভালো।

সূর্যের তেজ থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে সানস্ক্রিন। নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে ট্যান পড়ার সম্ভাবনা কমে। গরমকালে ত্বকের ক্ষেত্রে ট্যানের সমস্যাই সবচেয়ে বেশি দেখা যায়। ত্বক ভালো রাখার জন্য মুখ নিয়মিতভাবে পরিষ্কার রাখা প্রয়োজন। এক্ষেত্রে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। ফ্রিজে সামান্য কাঁচা দুধ রেখে দিলে সেটা দিয়ে মুখ পরিষ্কার করে নিলে সবচেয়ে ভালো ক্লিনজারের কাজ করে। এর পাশাপাশি ময়শ্চারাইজিং করাও প্রয়োজন। এর ফলে ত্বক আর্দ্র এবং মোলায়েম থাকবে।