ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ইফতারে টক টক ‘দই বড়া’

প্রকাশিত: ২০:২৪, ২৮ মার্চ ২০২৩

ইফতারে টক টক ‘দই বড়া’

ইফতারে টক টক ‘দই বড়া’

দিন শেষে মুখোরচক খাবারের দিকেই মনোযোগ চলে যায়।  ইফতারে যদি থাকে দই বড়া বাড়ির সবার মন জয় করে নিতে পারেন। সুস্বাদু এই রেসিপিটি জেনে নিন।

উপকরণ: মাষকলাই ডাল- এক কাপ, ধনিয়া গুঁরা- এক চা চামচ, শুকনা মরিচের গুঁড়া- এক চা চামচ, গোলমরিচের গুঁড়া- আধা চাচামচ, টক দই- দুই কাপ, তেঁতুলের চাটনি আধা কাপ, ধনিয়াপাতার চাটনি- চার চা চামচ, ঝুরিভাজা- আধা কাপ, লবণ- স্বাদমতো, তেল- পরিমাণমতো, ভাজা জিরা-পরিমাণমতো, ধনিয়াপাতা কুচি- এক চা চামচ, বিট লবণ- আধা চা চামচ।

প্রণালি: ১২ ঘণ্টা মাষকলাইয়ের ডাল ভিজিয়ে রাখুন। এরপর মিহি করে বেটে নিন। বাটা ডাল খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে। একটা মুখ ঢাকা পাত্রে দুই  ঘণ্টা রেখে দিন। বড়া বানানোর জন্য প্রস্তুত।  এবার টক দইয়ের মধ্যে বিটলবণ দিয়ে মিক্সিতে ভালো করে ফেটিয়ে নিন। 

একটি পাত্রে তেল গরম করে ডুবো তেলে একটি-একটি করে বড়া ভেজে তুলুন। আঁচ মাঝারি রাখতে হবে। বড়া ভেজে তুলে নিয়ে পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর পানি থেকে বড়াগুলো তুলে নিয়ে অন্য পাত্রে সাজিয়ে রাখুন। ওপরে ফেটানো দই ছড়িয়ে দিন। দেখবেন যেন বড়াগুলো ডুবে যায়। এবার এর ওপর তেঁতুলের চাটনি, ধনিয়াপাতার চাটনি, ঝুরিভাজা, ধনিয়াপাতা ছড়িয়ে দিন। রেডি হয়ে গেল দই বড়া। ইফতারে পরিবেশন করুন।