ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হঠাৎ ডায়াবেটিস বেড়ে গেছে কি না বুঝে নিন ৫ লক্ষণে

প্রকাশিত: ১৭:৫৭, ২৭ মার্চ ২০২৩

হঠাৎ ডায়াবেটিস বেড়ে গেছে কি না বুঝে নিন ৫ লক্ষণে

প্রতীকী ছবি

রক্তে শর্করার মাত্রা হঠাৎ করেই বেড়ে যেতে পারে। ফলে একাধিক সমস্যা দেখা দেয় শরীরে। যদিও অনেকেই তা অবহেলা করেন, ফলে ডায়াবেটিসের মাত্রাও বেড়ে যায় দ্রুত।

চিকিৎসকদের মতে, দীর্ঘদিন ধরে রক্তে শর্করা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে বা সঠিক চিকিৎসা করা না হলে অন্যান্য সমস্যা ছাড়াও কিডনি, লিভার ও চোখের যথেষ্ট ক্ষতি করে।

সাধারণত রক্ত পরীক্ষা করার মাধ্যমেই জানা যায় ডায়াবেটিসের পরিমাণ কত। তবে রক্ত পরীক্ষা ছাড়াও বাইরে থেকে বেশ কিছু লক্ষণ কিন্তু রক্তে শর্করার মাত্রা বাড়ার ইঙ্গিত দিতে পারে। জেনে নিন কী কী-

১. ডায়াবেটিস বাড়লে বারবার প্রস্রাবের বেগ হতে পারে। এই লক্ষণ দেখলে দ্রুত সতর্ক হতে হবে।

২. গরমকালে এমনিতেই তেষ্টা বেশি থাকে। তবে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার পরেও যদি সব সময় গলা শুকিয়ে থাকে, তাহলে বুঝতে হবে রক্তে শর্করার মাত্রা বেশি।

৩. বারবার প্রস্রাবের ফলে শরীর থেকে অতিরিক্ত পরিমাণে শর্করা ও বিভিন্ন খনিজ বেরিয়ে গেলে ক্লান্ত লাগা স্বাভাবিক। ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রস্রাবের পরিমাণও বেড়ে যায়।

৪. রক্তে অতিরিক্ত শর্করা থাকলে মুখে ব্যাকটেরিয়াও বেড়ে যায়। ওই ব্যাকটেরিয়াগুলোই দাঁতের ক্ষতি করে। এমনকি মাড়ি থেকে রক্ত পড়াসহ মাড়িতে ঘা পর্যন্ত হতে পারে।

৫. সামান্য কাটাছেঁড়া বা কোনো ক্ষত শুকাতে দেরি হলে বুঝবেন আপনার রক্তে শর্করার মাত্রা বেশি। এসব লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন কিংবা ডায়াবেটিস মেপে দেখুন।

সূত্র: এভরিডে হেলথ