ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এই ছোট্ট কারণেই কমে যাচ্ছে যৌনতার ইচ্ছা

প্রকাশিত: ১৯:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৩

এই ছোট্ট কারণেই কমে যাচ্ছে যৌনতার ইচ্ছা

প্রতীকী ছবি

বিশেষজ্ঞরা মনে করেন, জীবনে নিজে থেকে সর্বনাশ ডেকে আনার অন্যতম রাস্তা হচ্ছে ধূমপান। কিন্তু এই ধূমপান আপনার শরীরে কী প্রভাব ফেলতে পারে, তা জানেন কী? যা আপনার যৌন জীবনকে মারাত্মক ভাবে ক্ষতি করতে পারে।

>> ইরেক্টাইল ডিসফাংশান: ধূমপানের কারণে আপনার শরীরে নানা রকম প্রভাব পড়ে, তার মধ্যে অন্যতম হচ্ছে রক্ত সঞ্চালন৷ এর ফলে শরীরের রক্ত সঞ্চালনে প্রভাব পড়ে৷ মানুষের যৌনাঙ্গে প্রয়োজনীয় রক্তের সরবরাহ না থাকায় অনেক সময়েই এই ইরেক্টাইল ডিসফাংশান। সেটি রক্ত সঞ্চালের সমস্যা হলে ব্যহত হতে পারে, তাতে আপনার যৌন জীবন সমস্যায় পড়বে।

>> যৌনতার ইচ্ছা হ্রাস পাওয়া: দীর্ঘকালীন ধূমপানের অভ্যাস আপনার শরীরে যৌনতার ইচ্ছা কমিয়ে দিতে পারে। শরীরে কার্বন মনো অক্সাইডের পরিমাণ হুহু করে বেড়ে যায়। এর ফলে শরীরে টেস্টোস্টরেনের মাত্রা কমে যায়, যার ফলে কমে যৌনতার ইচ্ছাও।

>> ইনফার্টিলিটি: বিভিন্ন ভাবে ইনফার্টিলিটির দিকে ঠেলে দিতে পারে আপনার ধূমপানের অভ্যাস৷ নন-স্মোকারদের থেকে স্মোকারদের ইনফার্টিলিটির সমস্যায় বেশি পড়েন। যাদের বেশি সিগারেট খাওয়ার অভ্যাস, তাদের স্পার্ম কাউন্টও কমে যায়। নারীদের ক্ষেত্রে ডিম্বানু কমে যায়।

>> শারীরিক শক্তি হ্রাস পাওয়া: ধূমপানের পরিমাণ অতিরিক্তি বৃদ্ধি পাওয়ার ফলে শারিরীক শক্তি সাধারণত কমতে থাকে। আগেই উল্লেখ করা হয়েছে, ধূমপানের ফলে শরীরে রক্ত সঞ্চালনে নানারকম প্রভাব পড়ে। তেমনই এতে যৌন জীবনেও প্রভাব পড়তে পারে অনেকটা।

সূত্র: নিউজ বাংলা ১৮