ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রঙিন পাটিসাপটা তৈরি করবেন যেভাবে

প্রকাশিত: ১৮:০২, ৬ ফেব্রুয়ারি ২০২৩

রঙিন পাটিসাপটা তৈরি করবেন যেভাবে

ছবি: সংগৃহীত

শীতে বাহারি পিঠার স্বাদ নেন সব বাঙালিই। বিশেষ করে পাটিসাপটা পিঠার স্বাদে মুগ্ধ সবাই। চমৎকার স্বাদের এই পিঠাটি যদি হয় নানা রঙে রঙিন, তাহলে দেখতে কতই না ভালো লাগবে! তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রঙিন পাটিসাপটা তৈরির রেসিপিটি- 

উপকরণ: চালের গুঁড়া এক কাপ, ময়দা আধা কাপ, সুজি ১/৪ কাপ, চিনি ১/৩ কাপ, ঘি/ বাটার/ তেল এক টেবিল চামচ, পানি দুই এবং আধা কাপ, সামান্য লবণ, ফুড কালার কয়েক ফোঁটা (লাল, কমলা, হলুদ, নীল,সবুজ)।

খিরসা তৈরির জন্য: দুধ এক লিটার, এলাচ তিনটি, চিনি, সুজি তিন চামচ।

প্রণালী: প্রথমে খিরসা তৈরির জন্য এক লিটার ফুল ফ্যাটযুক্ত দুধ গরম করে তাতে তিনটি এলাচ/ এলাচের গুঁড়া, স্বাদ মতো চিনি দিয়ে জ্বাল করে যখন দুধটা অর্ধেক হয়ে আসবে (হলদে একটা ভাব আসবে দুধে) তার মধ্যে তিন টেবিল চামচ সুজি/ চালের গুঁড়া দিয়ে দিন। ঘন না হওয়া পর্যন্ত জ্বাল করতে হবে। দুধটা মোটামটি ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে ফেলুন। চাইলে এক সপ্তাহ পর্যন্ত খিরসাটা সংরক্ষণ করে রাখতে পারবেন। বেটার তৈরির জন্য এক এক করে পরিমাপ করা চালের গুঁড়া, ময়দা, সুজি, চিনি, ঘি, লবণ এবং পানি মিশিয়ে নিন।একটি হুইস্কি/ চামচের সাহায্যে ভালো করে বেটারটা মিশিয়ে নিন। খেয়াল রাখবেন বেটারটা যেন খুব বেশি পাতলা না হয়।

অন্য একটি বাটিতে সামান্য একটু বেটার আলাদা করে করে তার মধ্যে পছন্দ মতো আলাদা ফুড কালার দিয়ে ৩০ মিনিট রেখে দিন। চুলায় একটি ফ্রাইং প্যানে একটি ব্রাশ দিয়ে তেল লাগিয়ে হালকা গরম করে নিতে হবে। মেসারিং চামচ দিয়ে রঙিন গোলাগুলো নিয়ে প্যানের মধ্যে পছন্দ মতো ডিজাইন করে ৩০ সেকেন্ড ঢেকে রাখতে হবে। ৩০ সেকেন্ড পর সাদা বেটার দ্রুত ছড়িয়ে দিয়ে কর্ণার বরাবর খিরসা দিয়ে এক পাশ থেকে পিঠা ভাঁজ করে নিতে হবে। একইভাবে আপনি নিজের পছন্দ মতো যে কোনো ফুড কালার দিয়ে ইচ্ছা মতো ডিজাইন করে নিতে পারেন।