ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ভালোবাসার সপ্তাহে কোন তারিখ কী দিবস?

প্রকাশিত: ১৫:৫০, ৫ ফেব্রুয়ারি ২০২৩

ভালোবাসার সপ্তাহে কোন তারিখ কী দিবস?

ভালোবাসা

ফেব্রুয়ারির ১৪ তারিখ বিশ্ব ভালোবাসা দিবস একথা তো সবারই জানা। কিন্তু ভালোবাসার সপ্তাহের শুরু হয় ৭ তারিখ থেকে। এরপর এক সপ্তাহ পর্যন্ত একেকদিন একেক দিবস। প্রেমিক জুটির মধ্যে এই দিবসগুলো নিয়েই থাকে কিছু প্রত্যাশা। সেসব পূরণ না হলে আবার থাকে অল্প-স্বল্প মান-অভিমান। আসলে কোন তারিখে কী দিবস তা জানা না থাকার কারণে অনেকেই ভুল করে ফেলেন। চলুন তবে জেনে নেওয়া যাক কোন তারিখ কী দিবস-

রোজ ডে

দিনটি কেবল গোলাপ দেওয়ার। ভালোবাসার মানুষটিকে গোলাপ দিয়ে নিজের মনের ভাষার জানান দেওয়ার দিন এটি। তাই ৭ তারিখ একটি কিংবা অনেকগুলো লাল গোলাপ কিনে আপনার পছন্দের মানুষটিকে উপহার দিন। সঙ্গে রাখতে পারেন একটি চিরকুট। তাতে লিখে দিতে পারেন দু-একটি লাইন। অথবা না লিখলেও ক্ষতি নেই। কিছু কথা চোখের ভাষাতেই বেশি সুন্দর।

প্রোপোজ ডে

ভালোই যখন বাসেন তখন আর এত দেরি কেন? বলে দিন না মনের কথা! হয়তো সেও আপনাকে মনের কথাটি জানাতে চায় কিন্তু মুখ ফুটে বলতে পারছে না। মনের কথা জানিয়ে দেওয়ার জন্য প্রোপোজ ডে-র থেকে ভালো কিছু হতে পারে? তাই বেছে নিন ফেব্রুয়ারির ৮ তারিখকে। এই দিন প্রোপোজ ডে। তাই আপনার কাজ অনেকটাই সহজ হয়ে যাবে।

চকোলেট ডে

চকোলেট পেলে মন ভালো হয় না এমন কাউকে হয়তো পাওয়া যাবে না। প্রিয়জনের মন জয় করার জন্য চকোলেটের বিকল্প হয় না। ফেব্রুয়ারির ৯ তারিখ হলো চকোলেট দিবস। এদিন পছন্দের মানুষটিকে চকোলেট দিয়ে চমকে দিন। ভালোবাসার পথটা আরেকটু মসৃণ হবেই।

টেডি ডে

সবার ভেতরেই একটি শিশু বাস করে। শিশুর মতো কোমল মনের সন্ধান পেতে চাইলে প্রিয়জনকে টেডি উপহার দিন। ফেব্রুয়ারির ১০ তারিখ হলো টেডি দিবস। এইদিন পছন্দের মানুষটিকে একটি টেডি উপহার দিয়ে চমকে দিতে পারেন। 

প্রমিজ ডে

ভালোবাসা মানে দুজন দুজনকে বুঝতে পেরে একসঙ্গে পথচলা। সেই চলার পথে থাকে কিছু প্রতিশ্রুতি। সেসব প্রতিশ্রুতির জন্য বেছে নিতে পারেন ফেব্রুয়ারির ১১ তারিখকে। কারণ এই দিন হলো প্রমিজ ডে। তবে প্রতিশ্রুতি যা-ই করুন না কেন, চেষ্টা করুন তা রাখার।

হাগ ডে

ভালোবাসার মানুষটিকে জড়িয়ে ধরার দিন এটি। প্রিয় মানুষটির আলিঙ্গন কে না চায়! সেজন্য রয়েছে ফেব্রুয়ারির ১২ তারিখ। 

কিস ডে

চুম্বনের মাধ্যমে প্রকাশ পায় ভালোবাসার প্রগাঢ় রূপ। প্রিয় মানুষকে চুম্বনের মাধ্যমে ভালোবাসার গভীরতা জানান দেওয়ার দিন হলো ফেব্রুয়ারির ১৩ তারিখ।

ভ্যালেন্টাইনস ডে

বিশ্বজুড়ে ভালোবাসার রঙে রঙিন হওয়ার দিন হলো ফেব্রুয়ারির ১৪ তারিখ। অন্যান্য তারিখগুলো আমাদের দেশে খুব একটা পালিত না হলেও এই দিন বেশ ভালোই আয়োজন চোখে পড়ে। বছরের এই বিশেষ দিন আপনার জন্য আরও বেশি সুন্দর হয়ে উঠুক।