সোমবার  ০৫ ডিসেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ২১ ১৪২৯,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

প্রকাশিত: ২১:৫১, ২৪ নভেম্বর ২০২২

এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

ফাইল ছবি

এই সময় ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশির রোগী। ঠাণ্ডাজনিত এই সমস্যা বেড়েই চলেছে। তাই এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। এজন্য খেতে পারেন আদা-চা, হলুদ-দুধ ইত্যাদি। জানুন কোন কোন খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। 

চিকিৎসকরা বলছেন, এই সময় ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশি। তবে এসব পেরিয়ে গেলেও পেটের সমস্যাও এই সময়টায় লেগে থাকে। গ্যাস, পেট ব্যথা, বমি, পায়খানা হয়। তাই সতর্ক হয়ে যেতেই হবে। এই সব রোগের হাত থেকে বাঁচতে চাইলে আপনাকে অবশ্যই নিজের খাবারা-দাবারের দিকে নজর দিতে হবে। তবেই তো ভালো থাকতে পারবেন।

আদা-চা
আদা চায়ে রয়েছে অনেক উপকারী পদার্থ। এক্ষেত্রে আদার মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিইনফ্লেমেটরি গুণ রয়েছে। এই কারণে এই চা খেতে পারলে আপনার থেকে দূরে থাকে বিভিন্ন সংক্রমণ।

দুধ
দুধ একটি সুষম খাদ্য। এই পানীয় মুখে তুলে নিতে পারলেই অনেক সমস্যার হয়ে যায় সমাধান। এবার দুধের সঙ্গে সামান্য যদি হলুদ মিশিয়ে নেন তবে দেখবেন ইমিউনিটি অনেকটা বেড়েছে।

লেবু
লেবুর মধ্যে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন শরীরে ইমিউনিটি বাড়াতে পারে। তাই প্রতিটি মানুষের উচিত এই ভিটামিন খাওয়া। এক্ষেত্রে লেবুতে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন সি।

এছাড়াও শরীর সুস্থ রাখতে চাইলে এই অভ্য়াস বজায় রাখুন-

১. গার্গল করুন।
২. স্টিম নিতে পারেন।
৩. দিনে অন্তত একবার সহ্যযোগ্য ফোটানো পানি খান।
৪. ব্যায়াম করতে হবে। বিশেষত, হাঁটা, দৌড়, লাফান দড়ি খেলতেই পারেন। তবেই সমস্যা মিটতে পারে।
৫. যোগ ব্যায়াম করুন।

এভাবেই এই সময়টা ভালো থাকতে পারবেন।