সোমবার  ০৫ ডিসেম্বর ২০২২,   অগ্রাহায়ণ ২১ ১৪২৯,  ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নিরামিষ কেক

প্রকাশিত: ১৬:৪৭, ৪ অক্টোবর ২০২২

নিরামিষ কেক

ফাইল ছবি

কেক তৈরি হবে আর ডিম থাকবে না, তাই কী হয়? হয়, খুব ভালোভাবেই হয়। এর স্বাদ-গন্ধও আলাদা। ডিম ছাড়া নিরামিষ কেকের রেসিপিটি জেনে নিন।

উপকরণ: দুই কাপ ময়দা, এক কাপ সাদা তেল, দুই কাপ চিনি, ছয়টি পাকা কলা, হাফ চা চামচ বেকিং পাউডার  

প্রণালী: যে পাত্রে কেক বেক করবেন সেই পাত্রেই  ক্যারামেল বানিয়ে নিন। দেড় কাপ চিনি আর অল্প পরিমাণ পানি দিয়ে চুলায় অল্প আঁচে  ক্যারামেল বানিয়ে নিয়ে রেখে দিতে হবে। পানি মেশানোর সময় খেয়াল রাখতে হবে শুধু চিনি ভিজে গেলেই চলবে। তারপর পাকা কলা একটু হাতে কচলে নিয়ে ব্লেন্ডারে মিহি করে নিতে হবে। একটা ছাঁকনিতে ময়দা, বেকিং পাউডার ও বাকি হাফ কাপ চিনি চেলে নিয়ে তেল দিয়ে ভালো করে মিশিয়ে ব্লেন্ড করে রাখা কলা মেশাতে হবে। 

কেকের ব্যাটার তৈরি হয়ে গেলে একটি ননস্টিক হাঁড়িতে স্ট্যান্ড বসিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট প্রি-হিট করে নেব। যে পাত্রে ক্যারামেল তৈরি করা হয়েছিল সেটিতে কেকের ব্যাটার ঢেলে দিন। এরপর চুলায় বসানো হাঁড়ির ভেতরের স্ট্যান্ডের ওপর বসিয়ে ঢেকে দিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনো বাতাস না ঢোকে। ঢাকনার ছোট ছিদ্রটি একটা লবঙ্গ দিয়ে আটকে দিয়ে ২০-২৫ মিনিটের মধ্যে তৈরি হয়ে যাবে মজাদার কেক। 

কেক ঠিকমতো হয়েছে কিনা চেক করতে চাইলে একটা টুথপিক ঢুকিয়ে নিন। যদি টুথপিক এর গায়ে কিছু লেগে না থাকে তাহলে বুঝতে হবে কেক তৈরি।