ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে বুঝবেন কীভাবে?

প্রকাশিত: ২২:০৩, ৩০ সেপ্টেম্বর ২০২২

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে বুঝবেন কীভাবে?

প্রতীকী ছবি

সুস্থ থাকার জন্য প্রতি দিনের ডায়েটে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট থাকা যেমন জরুরি, তেমনই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজও প্রয়োজনীয়। আর এই খনিজের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্যালসিয়াম। হাড়, দাঁত সুস্থ রাখতে সাহায্য করে ক্যালসিয়াম। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা যায়। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে কিছু কিছু লক্ষণ দেখা দেয়। যেমন-

১. শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে পেশি ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ছাড়াও হাত, পা ও মুখের চারপাশে অসাড় ভাব অনুভব হতে পারে। এ ধরনের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

২. ক্যালসিয়ামের অভাব হলে চরম ক্লান্তিভাব আসতে পারে। সব সময় আলস্য বোধ হতে পারে। এর প্রভাবে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। এ ছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা ইত্যাদি সমস্যা দেখা দেয়।

৩. শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হলে ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, চুল মোটা, একজিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানি এবং সোরিয়াসিসের মতো সমস্যা হতে পারে।

৪. শরীরে ক্যালশিয়ামের সামগ্রিক মাত্রা কমে গেলে, শরীর হাড় থেকে ক্যালসিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে ওঠে। অস্টিয়োপোরেসিস রোগ বাসা বাঁধে শরীরে।