ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

নিয়মিত ডিম খেলে কি কোলেস্টেরল বাড়ে?

প্রকাশিত: ২২:০০, ৩০ সেপ্টেম্বর ২০২২

নিয়মিত ডিম খেলে কি কোলেস্টেরল বাড়ে?

ডিম

ছোট-বড় সবার জন্যই ডিম অত্যন্ত পুষ্টিকর একটি খাবার।  এটি ভিটামিন এ, ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২-এর একটি সহজলভ্য উৎসও বটে। কিন্তু যারা মাঝবয়স পেরিয়ে গেছেন কিংবা সে দিকে এগোচ্ছেন, তাদের জন্য প্রতিদিন ডিম খাওয়া কি নিরাপদ?

অনেকের ধারণা, ডিম খেলে কোলেস্টেরল বাড়ে। এজন্য কেউ কেউ মধ্যবয়স পেরিয়ে গেলে কোলেস্টেরলের বেড়ে যাবে ভেবে ডিম খাওয়া বন্ধ করে দেন। কিন্তু গবেষণা বলছে অন্য কথা। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষণা বলছে, সুস্থ মানুষদের ক্ষেত্রে দৈনিক একটি করে ডিম খাওয়া খুব একটা বিপজ্জনক নয়।

ভারথীয় গণমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, একজন সুস্থ ব্যক্তি খাবারের মাধ্যমে  দৈনিক ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল নিতে পারেন। এ কারণে প্রতিদিন একটি করে ডিম খেলেও বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। তবে অনেক সময় সংবহনতন্ত্রের সমস্যা থাকলে তা আগে থেকে বোঝা যায় না। অনেকেই বুঝতে পারেন না নিজের অসুস্থতার কথা। তাই সতর্ক থাকতে, মধ্যবয়স পেরিয়ে গেলে রোজ ডিম খাওয়ার বদলে সপ্তাহে তিনটি করে ডিম খাওয়া যেতে পারে। খুব বেশি সন্দেহ হলে ডিম খেতে পারেন কুসুম বাদ দিয়ে।

তবে সবার শরীর সমান নয়। বিশেষ করে,ডায়াবেটিস আক্রান্ত রোগী কিংবা হৃদরোগের সমস্যায় ভোগা মানুষদের ডিম খাওয়ার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন  চিকিৎসকরা। ডিমে থাকা অ্যাভিডিন নামের একটি গ্লাইকোপ্রোটিন কোনো কোনো ক্ষেত্রে দেহে ভিটামিন বি৭-এর ভারসাম্য নষ্ট করতে পারে। এ কারণে রোজ ডিম খেতে চাইলে বা পুষ্টি সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়েই খাওয়া উচিত।