ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ওজন কমাতে উপকারী ঝিঙে

প্রকাশিত: ২১:৫৭, ৩০ সেপ্টেম্বর ২০২২

ওজন কমাতে উপকারী ঝিঙে

ঝিঙে

স্বাদের কারণে অনেকেরই ঝিঙে পছন্দের। ভাজি, ভর্তা কিংবা চিংড়ি মাছ দিয়ে ঝিঙে খেতে দারুণ লাগে। তবে কেবল খেতেই সুস্বাদুই নয়, এর অসাধারণ সব ভেষজ গুণও রয়েছে। ঝিঙে খেলে শরীরের অনেক সমস্যা দূর হয়। যাদের শরীর দুর্বল এবং বেশি রোগে ভোগেন তাদের জন্য ঝিঙে খুব উপকারী। ঝিঙে খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. ওজন কমানোর জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে ক্যালরির পরিমাণ খুবই কম এবং ফাইবারও প্রচুর, যা ওজন কমাতে সাহায্য করে।

২. চোখের জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি এটি খেলে চোখও সুস্থ থাকে।

৩. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ঝিঙে খাওয়া খুবই উপকারী। এতে থাকা পেপটাইড এবং অ্যালকালয়েড উপাদান বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। যার কারণে ইনসুলিনের পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যায়।

৪. ঝিঙেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি পেট পরিষ্কারক হিসেবে কাজ করে। ফলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। অ্যাসিডিটি ও আলসার নিরাময়েও বেশ উপকারী ঝিঙে। নিয়মিত ঝিঙে খেলে পাকস্থলীর কার্যক্ষমতা বাড়ে, খাবারও হজম হয়।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঝিঙে বেশ কার্যকর। এতে ভিটামিন সি, জিঙ্ক এবং আয়রনের মতো এমন অনেক উপাদান পাওয়া যায় যা আপনাকে ভাইরাল সংক্রমণের ঝুঁকি থেকে রক্ষা করে।