ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পূজায় ঘর সাজাবেন যেভাবে

প্রকাশিত: ২১:৩৫, ৩০ সেপ্টেম্বর ২০২২

পূজায় ঘর সাজাবেন যেভাবে

প্রতীকী ছবি

উৎসব-অনুষ্ঠানে সবাই ঘরকে সাজিয়ে তোলেন নিজেদের পছন্দমতো। এ সময় আত্মীয়-স্বজন, অতিথি কিংবা বন্ধুদেরকে কমবেশি সবাই নিমন্ত্রণ জানান। এখন উৎসবের মৌসুম। শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গা উৎসব।

এ উৎসব উপলক্ষ্যে ঘর সাজাতে পারেন পছন্দমতো। যদিও ঘর-বাড়ি পরিষ্কার করা অনেকের কাছেই ঝামেলার মনে হয়। তবে পুজায় বাড়ি সুন্দর করে গুছিয়ে রাখতে একটু সময়ই যথেষ্ট! জেনে নিন কীভাবে ঝামেলা ছাড়াই ঘর সাজাবেন পূজায়-

প্রথমেই ঘরে জমে থাকা পুরোনো খবরের কাগজসহ অব্যবহৃদ বিভিন্ন জিনিস ফেলে ঘর পরিষ্কার করে নিন। সবার ঘরেই অকেজো অনেক জিনিসই অযথা জায়গা ধরে রাখে। যা ঘরের সৌন্দর্য নষ্ট করে। এমনকি পুরোনো কাপড় রেখেও আলমারি কিংবা ওয়ারড্রোব ভরে রাখবেন না।

উৎসবের এ সময় সাজাতে ভুলবেন না আলমারি। প্রয়োজন অনুযায়ী আলমারির থাকে থাকে ভাগ করে রাখুন পোশাক, তাহলে খুঁজতে সুবিধা হবে। পাশাপাশি দৈনন্দিন ব্যবহারের ও উৎসব-অনুষ্ঠান কিংবা পার্টিতে পরার পোশাক আলাদা রাখুন।

এর ফাঁকে ড্রেসিং টেবিলও সাজিয়ে ফেলুন। এতে কিন্তু খুব বেশি জিনিস দিয়ে ভরে রাখবেন না। প্রতিদিনের আবশ্যিক জিনিসগুলো টেবিলে সাজিয়ে রাখুন। বাকি জিনিসপত্র রাখুন ড্রয়ারে।

সব ঘর পরিষ্কার ও গোজানোর পর নজর দিন রান্নাঘরে। মসলার কৌটাগুলো পরিষ্কার করে রাখুন। রান্নাঘরে রাখুন ঢাকনা দেওয়া ডাস্টবিন। বেকিং সোডা, লেবু ও তরল সাবানের মিশ্রণ বানিয়ে তেলচিটে জায়গাগুলো পরিষ্কার করে নিন।

সবশেষে পরিষ্কার করে ফেলুন টয়লেট ও বাথরুম। শৌচালয়ে জমে থাকা বিভিন্ন প্রসাধনীর খালি বোতল সরিয়ে ফেলুন। বাথরুমে বিশেষ সুগন্ধির ব্যবস্থা রাখুন।

ঘর সাজাতে যা করবেন-

>> ঘরের ভোল পাল্টাতে আসবাবপত্র একটু টানা-হেঁচড়া করুন অর্থাৎ সেগুলোর সামান্য স্থান পরিবর্তন করতে পারেন। এতেও ঘরে অন্য এক লুক আসবে।

>> জানলা-দরজার পর্দা, বিছানার চাদর, টেবিলের ঢাকা, কুশন কভারে উজ্জ্বল রঙের ছোঁয়া আনলে অনেকটাই বদলে যাবে ঘরের চেহারা। দেখতেও লাগবে সুন্দর।

>> ঘরের ভেতরে সাজাতে অর্কিড, পাতাবাহার, ক্যাকটাস, পিস লিলি, অ্যালো ভেরা স্নেক প্ল্যান্ট, আজেলাসহ হরেক প্রজাতির গাছ ঘরের বিভিন্ন কোণে রাখতে পারেন নান্দনিক টবে বসিয়ে।

>> বারান্দাও সাজিয়ে নিন ভিন্ন চমকে। ঘাষের মতো কার্পেট পাতুন বারান্দায়। গাছের টবগুলোও প্রয়োজনে বদলে ফেলুন। বারান্দার দেওয়ালে রংবেরঙের পাত্রে ঝুলিয়ে রাখা যায় ছোট ছোট গাছ।

বারান্দা বড় হলে ঝুলিয়ে দিতে পারে দোলনা। আবার গ্রিলে মরিচ বাতি লাগালে রাতে আলো জ্বালালে বেশ সুন্দর হয়ে উঠবে ঘরের পরিবেশ।

এতে আপনার চোখ ও মন দুইয়েরই আরাম হবে। এছাড়া উৎসবের মৌসুমে ঘরের সাজ বদলাতে টাটকা ফুলও ব্যবহার করতে পারেন।