ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রাতের যে এক ভুলে পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব বাড়ছে

প্রকাশিত: ১৭:০৯, ২৩ সেপ্টেম্বর ২০২২

রাতের যে এক ভুলে পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব বাড়ছে

রাতের যে এক ভুলে পুরুষদের মধ্যে বন্ধ্যাত্ব বাড়ছে

পুরুষের জীবনে বহু চিন্তা। এবার মাথায় রাখতে হবে যে দ্রুত গতিতে বয়ে চলা জীবনে কোনো বড় ভুল হয়ে গেলে কিন্তু সমস্যা তৈরি হয়ে যেতে পারে। এই যেমন পুরুষ মানুষ এমন কিছু ভুল করে থাকেন যার প্রভাব সরাসরি গিয়ে পড়ে তাদের শরীরে। এমনকী বন্ধ্যাত্বও আসতে পারে। তাই কিছু ভুল শুধরাতে হবে। তবেই সমস্যার সমাধান করা হবে সম্ভব।

বিভিন্ন গবেষণায় দেখা যাচ্ছে যে পুরুষের শারীরিক ক্ষমতা অনেকটা কমছে মোবাইল ব্যবহারের জন্য। এক্ষেত্রে মোবাইল ব্যবহার বেশি হলে তার থেকে এমন কিছু হতে পারে যা আপনি কল্পনাও করতে পারবেন না। তাই বারবার বিশেষজ্ঞরা বলে থাকেন যে মোবাইল, ল্যাপটপ থেকে দূরে থাকার কথা।

রাতে মোবাইল, ল্যাপটপ ব্যবহারের সঙ্গে পুরুষের বন্ধ্যাত্বের সম্পর্ক
মোবাইল এখন আমাদের সর্বক্ষণের সঙ্গী। প্রতিটি মানুষই ব্যবহার করছেন মোবাইল। এবার মোবাইল ব্যবহার সারাদিন করলে তাও চলতে পারে। তবে রাতে মোবাইল ব্যবহার করলে অনেক সমস্যা। এক্ষেত্রে ফার্টিলিটি বহুলাংশে কমতে পারে। সম্প্রতি একটি গবেষণা প্রকাশ পেয়েছে আমেরিকার ভার্চুয়াল স্লিপ ম্যাগাজিনে। এক্ষেত্রে ১১৬ জন পুরুষের স্পার্ম নেয়া হয়। এদের বয়স ছিল ২১ থেকে ৫৯ বছরের মধ্যে। তাদের কাছ থেকে ঘুমের সময় ও মোবাইল, ল্যাপটপ ব্যবহারের সময় জিজ্ঞেস করা হয়।

গ্যাজেটের নীল আলো খুবই ক্ষতিকারক 
এই গবেষণার পর গবেষকরা জানান, মোবাইল, কম্পিউটার থেকে বেরিয়ে আসে নীল আলো। এই আলো সমস্যা তৈরি করে দেয়। এক্ষেত্রে রাতের বেলা এই আলো চোখে প্রবেশ করলে অনেক জটিলতা তৈরি হয়ে যায়। এছাড়া মোবাইল বা ল্যাপটপের একটা রেডিয়েশনও রয়েছে। এর থেকেও সমস্যা তৈরি হয়।

স্পার্মের মান কমে যায় মোবাইল, কম্পিউটার ব্যবহার করলে 
এই গবেষণায় বলা হয় যে, নীল আলোর ওয়েভলেনথ কিন্তু শরীরের ভিতর সমস্যা তৈরি করে দেয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে ঘুমের ১২টা বাজায় এই নীল আলো। তবে এর পাশাপাশি স্পার্মের মানও খারাপ হয়।

তাই নিজেকে বাঁচাতে চাইলে পুরুষরা অবশ্যই রাতে মোবাইল, ল্যাপটপ ব্যবহার ছাড়ুন। নইলে অচিরেই এমন সমস্যা হবে যা আপনি ভাবতেও পারছেন না।

সূত্র: এই সময়