ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ড্রাগন কুলফি

প্রকাশিত: ১৬:৪৫, ১৪ আগস্ট ২০২২

ড্রাগন কুলফি

ড্রাগন কুলফি

বিদেশি ফল হলেও দ্রুতই আমাদের দেশে পরিচিতি লাভ করেছে ড্রাগন। এটি আসলে এক ধরনের ক্যাকটাস ভিত্তিক ফল। ড্রাগন ফলটি ওপরে শক্ত হলেও ভেতরটা নরম হয়। ফলটি দু্ই ভাগে কেটে চামচের সাহায্যে সহজেই খাওয়া যায়। 

ভেতরের শাঁস খেতে বেশ সুস্বাদু। শুধু তাই নয়, মিল্কশেক কিংবা স্মুদি বানিয়েও ড্রাগন ফলটি খেতে পারেন। গরমে বেশ তৃপ্তি দেবে। এই গরমে ড্রাগন ফলে কুলফিও কিন্তু বেশ জনপ্রিয়তা পাচ্ছে। গরমের প্রশান্তি পেতে ড্রাগন ফলের কুলফি ঘরে বানিয়ে নিতে পারেন খুব সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক ড্রাগন ফলের কুলফি বানানো সহজ রেসিপিটি- 

উপকরণ: ড্রাগন ফল একটি, গুঁড়া দুধ এক কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, পানি এক কাপ, ফ্রেশ ক্রিম দুই টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ। 

প্রণালী: প্রথমে ড্রাগন ফলটি দুই ভাগ করে চামচ দিয়ে শাঁস কেটে নিন। শাঁসগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার এটি ছেঁকে রস আলাদা করুন। ড্রাগনের রসের সঙ্গে গুঁড়া দুধ, কনডেন্স মিল্ক, পানি ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলায় দিয়ে জ্বাল দিন। ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ঘন হলে চুলা বন্ধ করে দিন। মিশ্রণটি কিছুটা ঠাণ্ডা করুন। এবার মিশ্রণটি সঙ্গে ফ্রেশ ক্রিম ভালোভাবে মিশিয়ে নিন। ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। 

ব্লেন্ড করার পর মিশ্রণটি কুলফির ডাইসে ঢেলে নিন। পুরোপুরি ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ডিপ ফ্রিজে রাখুন। পুরোপুরি জমাট বাধা পর্যন্ত আপেক্ষা করুন। অন্তত ছয় ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এরপর বের করে নিলেই দেখবেন ড্রাগন ফলের কুলফি সম্পূর্ণ প্রস্তুত। খাওয়ার আগেই ফ্রিজ থেকে বের করুন এবং পরিবেশন করুন। গরমে তৃপ্তি দেবে এই কুলফি।