ঢাকা,  বুধবার  ১৭ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

দুধ চা নাকি লাল চা, সকালে শরীর চনমনে করতে কোন চা খাবেন?

প্রকাশিত: ১৬:৪০, ১৪ আগস্ট ২০২২

দুধ চা নাকি লাল চা, সকালে শরীর চনমনে করতে কোন চা খাবেন?

দুধ চা নাকি লাল চা, সকালে শরীর চনমনে করতে কোন চা খাবেন?

সকালে উঠে চায়ের কাপে চুমুক দিলে মন আর শরীর একসঙ্গে চাঙা হয়ে ওঠে। তবে চা খাওয়া নিয়ে নানা জনের নানা মত। কেউ দুধ চা খেতে ভালবাসেন, আবার কেউ হালকা লাল চা। দুধ চা নাকি লাল চা— কোনটি বেশি স্বাস্থ্যকর তা নিয়ে দ্বন্দ্ব চলতেই থাকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, লাল চা কিন্তু বেশি উপকারী। সকালটা যদি এক কাপ লিকার চা বা লাল চা খেয়ে শুরু করতে পারেন, তার চেয়ে ভাল অভ্যাস আর কিছু হয় না। 

যে কারণে লাল চা খাবেন:
এতে আছে বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এই চায়ে ফ্ল্যাভোনয়েডস, ফাইটোকেমিক্যাল, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান থাকে, যা শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে সক্ষম।গলাব্যথা, সর্দি-কাশি, জ্বরের সমস্যা হলে লাল চায়ের সঙ্গে একটু আদা মিশিয়ে খেলে নিমেষে মিলবে উপকার। শরীর চনমনে করে তুলতেও লাল চা বেশ উপকারী। এই চা খেলে গ্যাসের সমস্যা হওয়ারও ভয় নেই।

দুধ চায়ের ক্ষেত্রে তেমন একটি আশঙ্কা থেকেই যায়। তাছাড়াও লাল চায়ে রয়েছে হাজার গুণাগুণ। গবেষণা বলছে, লাল হৃদ্‌যন্ত্রের জন্য ভালো। হৃদ্‌রোগের সমস্যায় যারা ভুগছেন, লাল চা খেলে কিছুটা হলেও মিলতে পারে উপকার। লিকার চায়ে থাকা ফ্ল্যাভোনয়েডস হৃদ্‌রোগ দূরে রাখতে সাহায্য করে।

এছাড়াও ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও লাল চা উপকারী। এর অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি গুণ রক্তে শর্করার পরিমাণ হ্রাস করে।