ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

শ্যাম্পু করার আগে চুলে দিন এইসব উপাদান

প্রকাশিত: ১৬:৩৯, ১৪ আগস্ট ২০২২

শ্যাম্পু করার আগে চুলে দিন এইসব উপাদান

শ্যাম্পু করার আগে চুলে দিন এইসব উপাদান

সপ্তাহে দুই-তিনবার চুলে শ্যাম্পু দিলে চুল হয় সুন্দর। চুলের সৌন্দর্য ধরে রাখার পাশাপাশি এর সুস্থতার জন্য শ্যাম্পু করার আগেই কিছু প্যাক ব্যবহার করতে পারেন। 

দুইশো মিলিগ্রাম নারিকেল তেলের সঙ্গে চার পাঁচটি কারিপাতা ফুটিয়ে নিন। এরপর তেলটুুক ঠাণ্ডা করে একটি বোতলে সংগ্রহ করুন। বোতলের তেল ছেঁকে নিয়ে ব্যবহার করতে হবে। এতে শ্যাম্পু করার পরেও চুলের আর্দ্রতা বজায় থাকবে। চুল সহজে রুক্ষ হবে না এবং চুলের গোড়া হবে শক্ত।

চুল ভালো রাখতে ব্যবহার করতে পারেন ডিমের কুসুম। একটি ডিমের কুসুম নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর মাথার ত্বকে লাগিয়ে নেবেন। এভাবে আধা ঘণ্টা অপেক্ষা করুন এরপর শ্যাম্পু করে নিন। এতে চুল হবে কোমল ও ঝরঝরে। 

চুলে আমলকির রস ব্যবহারের উপকারিতা সম্পর্কে কম বেশি জানেন। শ্যাম্পু করার আগে আমলকির রস মাথার তালুতে ভালোভাবে মেখে আধা ঘণ্টার মতো রাখুন।  এরপর শ্যাম্পু করে নিন। এতে চুলের গোড়া শক্ত হবে, চুল হবে আরও বেশি ঝলমলে। 

এক কাপ মেথি পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন সারা রাত। এরপর ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে একটি হেয়ারমাস্কের মতো তৈরি করে নিতে হবে। এবার মাস্কটি চুলে ও মাথার তালুতে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন আধা ঘণ্টার মতো। তারপর শ্যাম্পু করে নিন। ঝলমলে হয়ে উঠবে চুল।