বুধবার  ০৫ অক্টোবর ২০২২,   আশ্বিন ১৯ ১৪২৯,  ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মানুষের চুলের তৈরি সোয়েটার, নয়া চমক পোশাক শিল্পে

প্রকাশিত: ২১:০৪, ১০ আগস্ট ২০২২

মানুষের চুলের তৈরি সোয়েটার, নয়া চমক পোশাক শিল্পে

মানুষের চুলের তৈরি সোয়েটার, নয়া চমক পোশাক শিল্পে

শীত মানে ঠান্ডা আবহাওয়া। এই ঠান্ডা থেকে বাঁচতে সবাই সোয়েটার, সাল, জ্যাকেট ইত্যাদি শীত বস্ত্রগুলো বেছে নেন। যা সৌন্দর্যও বৃদ্ধি করে। তবে সাজ পোশাক এখন শুধুই সৌন্দর্য কিংবা আরামে সীমাবদ্ধ নেই। কীভাবে আরো নতুন নতুন উপায়ে চমকে দেওয়া যাবে ক্রেতাকে তাই নিয়ে নিত্য ভেবে চলেন বস্ত্রশিল্পীরা।

এবার ফ্যাশন দুনিয়ায় নতুন চমক দিলেন নেদারল্যান্ডসের বস্ত্রশিল্পী সোফিয়া কোলার। মানুষের চুল দিয়ে বানিয়ে ফেললেন সোয়েটার।

মানুষের চুলের তৈরি সোয়েটার।

নেদারল্যান্ডসের আমস্টারডাম নিবাসী এই শিল্পী মানুষের ফেলে দেওয়া চুল থেকেই তৈরি করেন হরেক রকমের পোশাক। তার বক্তব্য, কেবল ইউরোপেই প্রতি বছর সাত কোটি কেজির বেশি ওজনের চুল অপচয় হয়। তাই তাদের তৈরি বস্ত্র ওই চুলকেই পুনর্ব্যবহার যোগ্য করে তুলতে চায়।

মানুষের চুলের তৈরি সোয়েটার।

উলের মতোই চুলও তৈরি কেরাটিন তন্তু দিয়ে। আর চুল বিষাক্তও নয়, কাজেই কৃত্রিম তন্তুর তুলনায় এটি অনেক ভালো বিকল্প বলেই মত কোলারের। তার আশা, যেহেতু এর কাঁচামালের অভাব নেই, এটি টেকসই, হালকা ও তাপরোধী। তাই সঠিক ভাবে ব্যবহার করতে পারলে সাজপোশাকের দুনিয়ার পাশাপাশি নিত্য প্রয়োজনীয় শীতের পোশাকের ক্ষেত্রেও দারুণ একটি বিকল্প হয়ে উঠতে পারে মানুষের চুল। পাশাপাশি এটি পরিবেশ বান্ধবও বটে।