ঢাকা,  বুধবার  ২৮ ফেব্রুয়ারি ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

সুস্বাদু চিকেন কিমা পোলাও

প্রকাশিত: ২০:২৮, ৫ ফেব্রুয়ারি ২০২৪

সুস্বাদু চিকেন কিমা পোলাও

ছবি: সংগৃহীত

অতিথি আপ্যায়নে ঝটপট রান্না করে ফেলুন চিকেন কিমা পোলাও। মুরগির মাংসের কিমা দিয়ে তৈরি এই পোলাও খেতে ভীষণ সুস্বাদু। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন চিকেন কিমা পোলাও।

উপকরণ : মুরগির কিমা এক কাপ, বাসমতি চাল দুই কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচামরিচ ৫/৬টি, মরিচের গুঁড়ো আধা চা চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, গরম মসলা আধা চা চামচ, আদা ও রসুন বাটা এক চা চামচ, ধনিয়া গুঁড়ো আধা চা চামচ, জিরা সামান্য, এলাচ তিন-চারটি, লেবুর রস আধা চা চামচ, গোল মরিচের গুঁড়ো সামান্য, পোলাও পাতা একটি, তেল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি বাটিতে মুরগির কিমা, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো, গরম মসলা ও মরিচের গুঁড়ো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ১০ মিনিট মেরিনেটের জন্য রেখে দিন। এবার একটি প্যানে তেল দিয়ে তাতে জিরা, পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, পোলাও পাতা, ধনিয়া গুঁড়া ও এলাচ দিয়ে নেড়ে নিন। এবার এতে আগে থেকে ধোয়া বাসমতি চাল দিয়ে নেড়ে পানি দিয়ে দিন। এখন এতে মেরিনেট করা মুরগির কিমা দিয়ে নেড়ে ঢাকনা দিতে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে মুরগির মাংসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু চিকেন কিমা পোলাও।