রোববার  ২৬ জুন ২০২২,   আষাঢ় ১২ ১৪২৯

Gazipur Kotha | গাজীপুর কথা

ছবিতে দেখা প্রথম প্রাণী-ই বলে দেবে আপনার ব্যক্তিত্ব

প্রকাশিত: ০৫:১৬, ২০ মে ২০২২

ছবিতে দেখা প্রথম প্রাণী-ই বলে দেবে আপনার ব্যক্তিত্ব

অপটিক্যাল ইলুশনগুলো মানুষের মনোজগতের সঙ্গে খেলা করে। তাই এ ধরনের ছবির ধাঁধার উত্তর বলে দিতে পারে আপনার ব্যক্তিত্বের অনেক কিছুই। সম্প্রতি নেটদুনিয়ায় এমন একটি ছবি ভাইরাল হয়েছে যেটি কিনা বলে দেবে আপনার ব্যক্তিত্ব। ছবিটিতে থাকা বেশ কয়েকটা প্রাণীর মধ্যে আপনি সবার প্রথমে যে প্রাণীর ছবি দেখবেন তা থেকেই বোঝা যাবে আপনার ব্যক্তিত্ব।
মাঝেমধ্যেই হরেক রকমের ছবির ধাঁধা ভাইরাল হয় নেটমাধ্যমে। কোনোটি নিছকই মজার, কোনো কোনো ধাঁধা নাকি আবার মনের বৈশিষ্ট্যগুলিকে স্পষ্ট করে দেখিয়ে দেয়। তেমনই একটি ধাঁধা কয়েক দিন ধরে ঝড় তুলেছে নেট দুনিয়ায়।
উপরের ছবিতে লুকিয়ে রয়েছে একাধিক পশু। প্রথম নজরে আপনি কোন পশুটি দেখতে পাচ্ছেন বলুন তো? নেট দুনিয়ার একাংশের দাবি, কোনো ব্যক্তি প্রথমে কোন পশুটি দেখতে পাচ্ছেন তা দেখে নাকি ধারণা করা যাবে সংশ্লিষ্ট ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে। 

ছবিতে লুকিয়ে রয়েছে আটটি পশু। আপনার নজরে প্রথমে কোনটি এল?

১. সিংহকে সর্বদা বীরত্ব ও সাহসের প্রতীক হিসাবে দেখা হয়। যদি কেউ প্রথমে সাদা-কালো ছবিটিতে সিংহ দেখতে পান, তা হলে তিনি বেশ আত্মবিশ্বাসী সে কথা বলাই যায়। সিংহটি ছবির একেবারে বাঁ দিকে লুকিয়ে রয়েছে।

২. ছবিটিতে সিংহের ঠিক নীচেই রয়েছে একটি হাতি। বলা হচ্ছে, যে ব্যক্তি প্রথমে ছবিতে হাতি দেখতে পেয়েছেন তিনি সব বিষয়ই বেশ সতর্ক থাকেন। চারপাশে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে তিনি সব সময় ওয়াকিবহাল থাকতে চান। তবে মানুষ তাঁর সম্পর্কে কীভাবে, তা নিয়ে বিশেষ মাথাব্যথা থাকে না।

৩. ছবিটির একেবারে মাঝে রয়েছে ঘোড়া। অনেকেই সম্ভবত ঘোড়াটিকে প্রথমে লক্ষ করবেন। যে সব ব্যক্তির নজরে সর্বপ্রথম ঘোড়া এসেছে, তারা নাকি খুব স্বাধীনচেতা প্রকৃতির মানুষ।

৪. ছবিটির ডান দিকে গাছের ডালে একটু নীচের দিকে একটি ভাল্লুক লুকিয়ে রয়েছে। যারা ছবিতে প্রথমে ভাল্লুক খুঁজে পেয়েছেন, তারা বেশ খোলামেলা মনের মানুষ। জীবনে কিছু রাখঢাক রাখতে চান না। স্পষ্টবাদী স্বভাবের হন এমন মানুষ।

৫. ছবির ডান দিকে একেবারের উপরের দিকে লুকিয়ে রয়েছে একটি সারমেয়। আপনার নজরে কি প্রথমেই সেটি ধরা দিয়েছে? তা হলে আপনি একজন বিশ্বাসযোগ্য মানুষ। আপনাকে যারা ভালবাসেন তাদের আপনি সব সময় রক্ষা করতে চান।

৬. আপকি কি ছবিতে প্রথমেই শূকর দেখতে পেয়েছেন? তাহলে আপনি সৎ চরিত্রের মানুষ। বন্ধুবান্ধবের জন্য আপনি সর্বদা সাহায্যের হাত বাড়িয়ে দেন। শুধু তা-ই নয়, তাদের সব সমস্যার সমাধান করারও ক্ষমতা রাখেন আপনি।
 
৭. ছবিতে হাতির ডান পাশেই লুকিয়ে রয়েছে উট। আপনার নজরে কি প্রথমে উট ধরা দিয়েছে? তা হলে আপনি জীবন সম্পর্কে খুবই আশাবাদী।
 
৮. ছবিতে রয়েছে একটি জিরাফও। না, শুধু লম্বা লোকেরাই জিরাফ দেখতে পাবেন না! যারা নম্র, নিরীহ এবং উচ্চ চিন্তার অধিকারী, তারাই নাকি প্রথমে জিরাফকে লক্ষ করবেন।

প্রসঙ্গত, এই ছবির ধাঁধাগুলি নিছকই খেলা। এগুলির সঙ্গে মনোবিদ্যা চর্চার কোনো সম্পর্ক দাবি করা হয়নি।

সূত্র: আনন্দবাজার

গাজীপুর কথা