ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রেসিপি : পর্দা খিচুড়ি

প্রকাশিত: ০৯:৪০, ১৫ মে ২০২২

রেসিপি : পর্দা খিচুড়ি

উপকরণ: মুরগির মাংস ৫০০গ্রাম, পোলাওয়ের চাল তিন কাপ, মুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, লবঙ্গ ১০টি, দারুচিনি দুই টুকরা, ডিম একটি, ঘি পরিমাণ মতো, তেল পরিমাণ মতো, তেজপাতা একটি,  আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, আস্ত জিরা আধা চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি।

পর্দার জন্য- ময়দা তিন কাপ, লবণ পরিমাণ মতো, তেল তিন টেবিল চামচ ও পানি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে মাংসের উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে ২০ মিনিট রেখে দিন। এবার মাঝারি আঁচে মাংস রান্না করুন। সিদ্ধ হলে উপরে কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে রাখুন। এবার খিচুড়ি রান্নার জন্য খিচুড়ির উপকরণ থেকে তেল গরম করে আস্ত মশলার ফোঁড়ন দিয়ে চাল-ডাল ভেজে নিন। চাল-ডাল ভাজা হয়ে গেলে চালের দ্বিগুণ পানি দিয়ে ঢেকে দিন।

হাঁড়ির মুখ ঢাকার পর্দার জন্য ময়দার সঙ্গে সবকিছু দিয়ে মাখিয়ে খামির তৈরি করে বড় একটি রুটি বানিয়ে নিন। রুটি বড় একটি গোল পাত্রে নিয়ে তার মধ্যে খিচুড়ি ও মাংস লেয়ার করে বিছিয়ে দিন। এবার একটি বেকিং ট্রেতে নিয়ে রুটির উপর ডিম ও ঘি ব্রাশ করুন। ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। ব্যস তৈরি হয়ে গেলো পর্দা খিচুড়ি।

গাজীপুর কথা