ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মাংস ভুলে তৈরি করুন রুই মাছের ডিমের কাবাব

প্রকাশিত: ০৩:৩৭, ৬ মে ২০২২

মাংস ভুলে তৈরি করুন রুই মাছের ডিমের কাবাব

ঈদের দিন ভাজাপোড়া, তেল-চর্বি, মিষ্টি জাতীয় খাবার বেশি খাওয়া হয়। যা সহজে হজম হতে চায় না। ফলে শরীরে শুরু হয় অস্বস্তি। এছাড়াও এসব খাবার কোষ্ঠকাঠিন্যের সৃষ্টি করে। যা খুবই যন্ত্রণাদায়ক। তাই এসব খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই শ্রেয়।

দেখা যায়, ঈদের পরের দিনও অনেকের বাড়িতে এসব ভারি খাবার তৈরি করা হয়। তবে আপনি চাইলে এসব খাবার এড়িয়ে তৈরি করতে পারেন স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবারও। আর স্বাস্থ্যকর খাবারের তালিকায় রাখতে পারেন রুই মাছের ডিমের কাবাব। অনেকেই হয়তো জানেন না যে রুই মাছের ডিম দিয়ে কাবাব তৈরি করা যায়। তাই আজ জেনে নিন কীভাবে তৈরি করবেন মজাদার রুই মাছের ডিমের কাবাব- 

উপকরণ: রুই মাছের ডিম ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ৩ চা চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদের গুঁড়া সিকি চা চামচ, লবণ পরিমাণমতো, টালা জিরার গুঁড়া আধা চা চামচ, কাবাব মশলা আধ চা চামচ, চালের গুঁড়া বা কর্ণফ্লাওয়ার সিকি কাপ, লেবুর রস সামান্য, তেল ভাজার জন্য।

প্রণালী: তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে মিশ্রণটিকে ছোট ছোট বল আকারে গড়ে ডুবো তেলে দিয়ে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো। সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারবেন। আবার পছন্দের সস দিয়েও খাওয়া যাবে।

গাজীপুর কথা