ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পাঁচ ফলেই পুরুষের স্বাস্থ্যরক্ষা

প্রকাশিত: ১৭:৪৩, ২৮ নভেম্বর ২০২১

পাঁচ ফলেই পুরুষের স্বাস্থ্যরক্ষা

সুস্থতার জন্যই পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। সেই সঙ্গে দিনে অন্তত ৩-৪ লিটার পানি খাওয়া আবশ্যক। শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস আসে নানা ধরনের ফল থেকেই। এছাড়া ফল থেকেই বেশি পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়।

বর্তমান সময় কর্মব্যস্ততায় শরীরের যত্ন ও পুষ্টিকর খাবার খাওয়ার বিষয়ে ভাবার মতো সময় হয় না অনেকেরই। বিশেষজ্ঞদের মতে, বিশেষ করে পুরুষদের মধ্যে সুষম আহারের প্রতি অনীহা থাকে। ফলে বিভিন্ন পুষ্টির ঘাটতি হতে থাকে শরীরে।

তবে পুরুষরা যদি প্রতিদিনের ডায়েটে ৫টি ফল রাখেন তাহলে, শরীর সব ধরনের পুষ্টি উপাদানই পাবে। ফলে কোনো পুষ্টিরই ঘাটতি হবে না।

জেনে নিন পুরুষরা খাদ্যতালিকায় কোন ৫ টি ফল রাখবেন-

১.গবেষণায় দেখা গেছে, নিয়মিত খেজুর খেলে শরীর বিভিন্নভাবে উপকৃত হয়। নানা ধরনের কঠিন রোগ থেকেও দূরে থাকা যায়। শুক্রাণুর সংখ্যা বৃদ্ধিতে ভূমিকা রাখে খেজুর।

২.বেদানায় অ্যান্টি অক্সিডেন্ট থাকে ভরপুর। একই সঙ্গে শরীরে লোহিত কণিকা তৈরিতেও বিশেষ ভূমিকা রাখে।

৩. রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে দারুন কাজ করে আপেল। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪. পেঁপে কোষ্ঠকাঠিন্য দূর করে। এ ছাড়াও এটি শরীরকে আর্দ্র রাখে। এই ফলে থাকে হজমে সাহায্যকারী উপাদান। তাছাড়া পেঁপে ফাইবারসমৃদ্ধ ও কম ক্যালোরিসমৃদ্ধ ফল।এটি হজমশক্তি বৃদ্ধিতেও সহায়তা করে।

৫. গবেষণায় জানা গেছে, শরীরচর্চার পর আঙুর খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। আঙুরে থাকে ভিটামিন এ, সি, বি৬ সহ বিভিন্ন খনিজ উপাদান।

গাজীপুর কথা