ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উজ্জ্বল ত্বক ফিরিয়ে দিতে পারে আলু

প্রকাশিত: ১৯:২৩, ২৫ অক্টোবর ২০২১

উজ্জ্বল ত্বক ফিরিয়ে দিতে পারে আলু

অনেকেই বলে থাকেন আলু হলো রান্নার কাজে সহজ তরকারি। কেননা শাকসব্জি কিংবা আমিষ জাতীয় যে ধরণের খাবার হোক না কেনো আলু অতি সহজেই মিশে যায়। ঠিক তেমনি ত্বকের জৌলুসতা বাড়াতে এই আলু ও খুব সহযে ত্বকের সাথে মিশিয়ে ত্বকের জৌলুসতা বাড়ায়।
চোখের তরতাজা ভাব বজায় রাখতে- চোখে চাকা চাকা করে কাটা শসা দিয়ে অনেকেই ক্লান্তি দূর করেন। কিন্তু জানেন কি আলুতেও রয়েছে এই একই গুণ। আলু পাতলা করে কেটে নিয়ে চোখের উপর চাপা দিয়ে ১৫ মিনিট রাখুন। এতেই তমবে চোখের ফোলাভাব। সেই সঙ্গে আলু থেঁতো করে নিয়ে চোখের নীচে মলমের মতো লাগান। এতে কমবে ডার্ক সার্কলও।
দাগছোপ দূর করতে- আলু কুরিয়ে রস বের করে নিন। এই রসটা সারা মুখে মেখে মিনিট ১৫ রেখে দিন, শুকনো হয়ে যাবে। তারপর জল দিয়ে ধুয়ে নিলেই হল। নিয়মিত মাসদুয়েক লাগালেই সমস্ত দাগ হালকা হতে হতে উঠে যাবে।
ত্বক উজ্জ্বল রাখতে- আলুর রসে রয়েছে এমন কিছু গুণ যা ত্বক উজ্জ্বল রাখে স্বাভাবিক ভাবেই। আলু থেঁতো করে রস বার করে নিন। এবার ওর মধ্যে এক চামচ লেবুর রস আর দুচামচ মধু মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণ মুখে গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মুখ পরিষ্কারও হবে আর নরম থাকবে।

কী ভাবে বানাবেন আলুর রসের রূপটান?
আলুর রসের রূপটান বানাতে লাগবে ২ চা চামচ আলুর রস, ২ চা চামচ চালের গুঁড়ো, ২ চা চামচ দুধ ও ১/২ চা চামচ মধু। একটি পাত্রে চালের গুঁড়ো, দুধ ভাল করে মিশিয়ে নিন। এ বার তার সঙ্গে আলুর রস ও মধু মেশান। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। হয়ে গেলে হাতে সামান্য জল দিয়ে ভাল করে মাসাজ করুন। তার পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিয়ে ময়শ্চরাইজার লাগিয়ে নিন।

গাজীপুর কথা