ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রেসিপি : সুস্বাদু প্রন কারি

প্রকাশিত: ০৩:৫১, ২২ অক্টোবর ২০২১

রেসিপি : সুস্বাদু প্রন কারি

চিংড়ি মাছ খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। খেতে দারুণ সুস্বাদু এই মাছের তৈরি যেকোনো রেসিপি। বলা চলে, ঝটপট সুস্বাদু কিছু রাঁধতে চাইলে চিংড়ির বিকল্প নেই। তেমনই একটি সুস্বাদু পদ হলো প্রন কারি।
সুস্বাদু প্রন কারি তৈরি করাও বেশ সহজ। তবে এই পদটি তৈরির জন্য জানা থাকা চাই সঠিক রেসিপিটি। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন প্রন কারি-

উপকরণ: চিংড়ি ১২-১৪টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১টি, পেঁয়াজ বাটা ১ চা চামচ, টক দই ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ কয়েকটি।

প্রণালী: চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর তাতে লবণ-হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। এবার প্যানে তেল দিয়ে তাতে পাঁচফোড়ন ও কাঁচা মরিচ ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নেবেন। ভাজা হলে আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, লবণ, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে। ভালোভাবে কষানো হলে তাতে চিনি ও টক দই দিয়ে ভালোভাবে নেড়ে মেশাতে হবে। এরপর তাতে দিয়ে দিতে হবে চিংড়িগুলো। নেড়েচেড়ে তাতে আধা কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। চুলার আঁচ মিডিয়াম লো রাখবেন। মিনিট দশেক পর ঢাকনা তুলে গরম মশলার গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন। গরম ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু প্রন কারি।

গাজীপুর কথা