ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রেসিপি : রেস্তোরাঁর স্বাদে ঘরে থাই স্যুপ বানাবেন যেভাবে

প্রকাশিত: ১০:৩৫, ২৬ সেপ্টেম্বর ২০২১

রেসিপি : রেস্তোরাঁর স্বাদে ঘরে থাই স্যুপ বানাবেন যেভাবে

যারা মিষ্টি কিছুর পরিবর্তে ঝাল পছন্দ করেন, তাদের জন্য ধোঁয়া ওঠা গরম গরম স্যুপের রেসিপি। এই স্যুপ ঠাণ্ডা-কাশি সারাতে খুব ভালো কাজ করে। স্যুপ খেতে ভালোবাসেন বলে রেস্টুরেন্টে গিয়ে ঝটপট অর্ডার করার দরকার নেই। চাইলে ঘরে বসেই তৈরি করতে পারেন সুস্বাদু থাই স্যুপ। এটি তৈরি করা খুবই সহজ। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে তৈরি করা যায় এটি। চলুন তবে জেনে নেয়া যাক থাই স্যুপ তৈরির রেসিপিটি-  
উপকরণ: মুরগির বুকের মাংস আধা কাপ (লম্বা করে কাটা), চিংড়ি মাছ আধা কাপ (খোসা ছাড়ানো), আদা বাটা আধ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, চিকেন স্টক চার কাপ, কর্নফ্লাওয়ার দুই টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সয়াসস এক টেবিল চামচ, ডিম একটি ফেটানো, থাইপাতা এক মুঠো, টমেটো সস চার টেবিল চামচ, চিনি পরিমাণ মতো, টেস্টিং সল্ট আধা চা চামচ, মাশরুম আধা কাপ, লবণ স্বাদ মতো, বাটার বা তেল দুই চা চামচ।
প্রণালী: প্রথমে একটি প্যানে তেল দিয়ে আদা-রসুন বাটা, মুরগি ও মরিচগুঁড়া দিয়ে কষিয়ে সয়াসস দিন। এবার এক কাপ চিকেন স্টক কর্নফ্লাওয়ার ও ডিম ভালো করে ফেটিয়ে দিন। এবার স্যুপের প্যান ঢেলে দিন। মাশরুম দিন। তারপর টমেটো সস, চিনি, লবণ, টেস্টিং সল্ট, কাঁচা মরিচ দিন। সবশেষে লেবুর রস ও থাই পাতা দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন মজাদার থাই স্যুপ।

গাজীপুর কথা