ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রেসিপি: মজাদার চিকেন পরোটা

প্রকাশিত: ১১:১৮, ১৪ সেপ্টেম্বর ২০২১

রেসিপি: মজাদার চিকেন পরোটা

বাসায় চিকেনের বিভিন্ন রেসিপি তৈরি শেষে অনেক সময়ই অল্প পরিমাণে চিকেন থেকে যায়। পরিমাণে খুবই কম থাকায় ভেবে পাওয়া যায় না কী করা যেতে পারে এই অল্প চিকেন দিয়ে। এমন অবস্থায় সেই অল্প চিকেন দিয়ে বানিয়ে নিতে পারেন চিকেন পরোটা। বাচ্চাদেরও খুব পছন্দের। তাছাড়া তৈরি করাও খুব  সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন পরোটা তৈরি রেসিপিটি-

উপকরণ: পেঁয়াজ কুচি দুইটি, কাঁচা মরিচ একটি, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ, চিকেন (বোনলেস) ২৫০ গ্রাম, আদা-রসুন বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া স্বাদ মতো, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চামচ, হলুদ গুঁড়া সামান্য,  লবণ স্বাদ মতো, দই ১/৩ কাপ, তেল দুই টেবিল চামচ, ময়দা এক কাপ, আটা এক কাপ ও পরিমাণ মতো পানি।

প্রণালী: প্রথমে চিকেনগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা, লবণ ও দই মিশিয়ে ২৫ থেকে ৩০ মিনিটের মতো ম্যারিনেট করে রাখুন। এবার প্যানে তেল দিয়ে ম্যারিনেট করা চিকেনগুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে চিকেনের টুকরোগুলো কেটে ঠাণ্ডা করে নিন। এবার তাতে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ ও ধনিয়া পাতা মিশিয়ে নিন।
চিকেন পরোটার পুর তৈরি করুন। পুরটিতে ভালো করে তেল মাখিয়ে নিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতো রেখে দিন। এবার ছোট ছোট দুটি লেচি পাকিয়ে নিন। লেচি দুটি বেলে গোল করে দুটি পরোটা বানান। এবার একটির মধ্যে চিকেনের পুর দিয়ে অন্যটি উপরে দিয়ে বেলে দিয়ে আঁটকে দিন। এতে চিকেন ও পুরটা ভালোভাবে মিশে থাকবে। এখন পরোটাটি ভালো করে ভাজুন। সোনালি হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন বিকেলের নাস্তায়।

 

গাজীপুর কথা