ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বের সবচেয়ে দামি স্যান্ডউইচ! দাম শুনলে অবাক হবেন

প্রকাশিত: ০৯:২৩, ১৭ জুলাই ২০২১

বিশ্বের সবচেয়ে দামি স্যান্ডউইচ! দাম শুনলে অবাক হবেন

নামিদামি খাবারের জন্য আগে থেকেই বিখ্যাত নিউ ইয়র্কের রেস্তোরাঁ সেরেনডিপিটি-৩। তাদের মেনুতে শুধু খাবারের নাম বা দামই থাকে না। ওই খাবার বানাতে কোন উপকরণ কোথা থেকে আনা হয়েছে সেটাও বলা থাকে। তা না হলে একটা স্যান্ডউইচের জন্য কেউ যেচে ১৮ হাজার টাকা দিতে যাবে?

কদিন আগে বিশ্বের সবচেয়ে দামি ফ্রেঞ্চ ফ্রাইও বানিয়েছিল রেস্তোরাঁটি। তাতে ব্যবহার করেছিল বিশেষ এক জাতের আলু ও সোনার গুঁড়োসহ আরও অনেক দুর্লভ উপকরণ। ওই ফ্রেঞ্চ ফ্রাই এক প্লেট অর্ডার করতে গুনতে হবে ১৭ হাজার টাকা।

কুইন্টএসেনশিয়াল নামের স্যান্ডউইচটিতেও তারা ব্যবহার করেছে দক্ষিণ ইতালি থেকে নিয়ে আসা দুষ্প্রাপ্য কাচিওকাভাল্লো পোদোলিকো চিজ। এ চিজ তৈরি হয় বিশেষ এক জাতের গরু থেকে। সারা দুনিয়ায় ওই গরু আছে মাত্র ২৫ হাজার। তারচেয়েও বড় কথা বছরে মাত্র দুই মাস ওই গরুগুলো থেকে দুধ সংগ্রহ করা হয়।

কুইন্টএসেনশিয়াল স্যান্ডউইচে আছে ফ্রেঞ্চ পুলম্যান শ্যাম্পেন ব্রেড। ডম পেরিনিওঁ ব্র্যান্ডের শ্যাম্পেন দিয়ে তৈরি এই ব্রেডে ছড়িয়ে দেওয়া হয়েছে সোনার ফ্লেকস। আরও ব্যবহার করা হয়েছে হোয়াইট ট্রাফল বাটার। ডিপিং সস হিসেবে থাকছে এক কাপ সাউথ আফ্রিকান লবস্টার টমেটো বিস্ক সস। এত কিছু শোনার পর কেউ আবার ভাবতেও পারেন, দামটা কম হয়ে গেলো না তো!

গাজীপুর কথা