ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৫/০৭/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২২৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯২৭৪ জন, নতুন ১১২৯১ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ১১৬৪৬৩৫ জন। নতুন ১০৫৪৮ জন সহ মোট সুস্থ ৯৯৮৯২৩ জন। একদিনে ৩৭৫৮৭ টি সহ মোট নমুনা পরীক্ষা ৭৪৫৫২৮১।
  • সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১১ ১৪২৮

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
ব্রুনাইয়ের সুলতানকে ‘হাড়িভাঙ্গা’ আম পাঠালেন প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ ৩১ জুলাই চালু হচ্ছে বিএসএমএমইউ ফিল্ড হাসপাতাল প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুক্তরাষ্ট্র থেকে ভেন্টিলেটর সংগ্রহ ২৮ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তি শুরু অনলাইনে ভিসা সেবা দিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২৬ জুলাই, কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্মদিন ‘তিন’ ট্রফি নিয়েই দেশে ফিরছে টাইগাররা মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার অব্যাহত থাকবে

বিশ্ববিদ্যালয় ছাত্রী ইসরাতের বিনিয়োগ ছাড়াই ৪ মাসে ১০ লাখ টাকা আয়

গাজীপুর কথা

প্রকাশিত: ২০ জুন ২০২১  

ইসরাত জাহান বন্যা। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের লেখাপড়া করেন। করোনা মহামারির সময়ে ইউটিউবে রান্নাবিষয়ক অনলাইন কোর্স চালু করে রীতিমতো চমকে দিয়েছেন। শুধু তাই নয়, গত আট মাসে ১০ লাখ টাকার বেশি আয় করেছেন ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এই শিক্ষার্থী। মহামারীকালে কীভাবে বন্যা একজন সফল প্রশিক্ষক হয়ে আয় করছেন পাঠকদের আজ সেই গল্প জানাবো।

করোনা মহামারির জন্য দীর্ঘদিন ধরে বন্যার বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। তাই বাড়িতে অলস বসে না থেকে ইউটিউব থেকে বাহারি রকমের চকলেট, আইসক্রিম ও কেক তৈরি করা শিখেছেন। এরপর নিজেই প্রশিক্ষক হয়ে চালু করেন অনলাইনভিত্তিক কোর্স। এর মাধ্যমে গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত আয় করেছেন ১০ লাখ টাকা। বর্তমানে বন্যা দেড় হাজার নারী-পুরুষকে চকলেট, মিষ্টি, কেক, আইসক্রিম, চাইনিজসহ বিভিন্ন রকম রিবিয়ানি, ড্রিংকস, কুকিজ বানানো শিখাচ্ছেন। তার একটি ‘Treats For You’ নামে একটা ফেসবুক পেজ রয়েছে। এই পেজ থেকেই তিনি ক্লাস করান।
বন্যা জানান, লকডাউনের সময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় তার লেখাপড়ার তেমন চাপ নেই। তাই ঘরে বসে ইউটিউব থেকে বিভিন্ন রান্নার ভিডিও দেখেন সেগুলো রান্না করেন। অক্টোবরের দিকে ফেসবুকে পেজ খুলে অনলাইনে রান্নাবিষয়ক কোর্স করানোর ঘোষণা দেই।

তিনি আরও জানান, ক্লাস করার জন্য যারা টাকা দিয়েছিল, সেই টাকা দিয়ে উপকরণসামগ্রী কেনেন। এ ব্যবসায় তিনি এক টাকাও বিনিয়োগ করেননি। বরং ব্যবসার লাভ থেকে তিনি মূলধন বের করেছেন। গত বছরের অক্টোবর থেকে এখন তার ১০ লাখ টাকার বেশি আয় হয়েছে বলে জানান এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী।

গাজীপুর কথা
গাজীপুর কথা